প্রযুক্তি

শুধু জ্বালানি নয় , রকেট উৎক্ষেপণের সময় ব্যবহার করা হয় ৩০ লক্ষ লিটার জল ! বলছে নাসা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

শুধু জ্বালানি নয় , রকেট উৎক্ষেপণের সময় ব্যবহার করা হয় ৩০ লক্ষ লিটার জল ! বলছে নাসা
U R Rao Satellite Centre the centre for building satellites celebrates its golden jubilee Image for Representation | Photo Credit PTI

রকেট উৎক্ষেপণ করতে গেলে শুধু জ্বালানি লাগলেই হয় না , তার সঙ্গে লাগে জল। কি ! অবাক হচ্ছেন তাই তো ? সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এমনই একটি তথ্য দিয়েছে। রকেট উৎক্ষেপণের সময় আগুনের ফুলকি ধোঁয়া ইত্যাদি তো দেখতে পান কিন্তু যেটা দেখতে পান না সেটা হলো জল।

রকেট উৎক্ষেপণের সময় বিজ্ঞানী ও প্রকৌশলীদের দল প্রস্তুত থাকে। উৎক্ষেপণের সময় রকেটের চারপাশে ৩০ লাখ লিটার জলের বিশাল ঝরনা তৈরি হয়। রকেটের সফল উৎক্ষেপণের জন্য এই জল খুবই গুরুত্বপূর্ণ। আসলে রকেটটি যখন লঞ্চ প্যাড ছেড়ে যায়, তখন প্রচুর শব্দ হয়।

একটি SLS রকেট ১৭৬ ডেসিবেল শব্দ তৈরি করতে পারে। এটি জেট লাইনারের চেয়ে বেশি শব্দ করে। এক সঙ্গে লক্ষাধিক লিটার জল ঝরলে রকেটের আওয়াজের সমানই হয়। এইভাবে জল রকেটের শব্দকে কমিয়ে দেয়।

তবে শুধু রকেটের শব্দ কমানোর কাজেই নয় , পাশাপাশি আগুন ও ধোঁয়া নিয়ন্ত্রণের ক্ষেত্রেও জল ব্যবহার করা হয়। রকেট লঞ্চের পর যাতে মোবাইল লঞ্চারের কোন ক্ষতি না হয় সে ক্ষেত্রেও জল ব্যবহার করা হয়।

আরও পড়ুন ::

Back to top button