রাজ্য

দেশ জুড়ে সাত দফায় নির্বাচন – ঘোষণা নির্বাচন কমিশনের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Lok Sabha Election 2024 : দেশ জুড়ে সাত দফায় নির্বাচন – ঘোষণা নির্বাচন কমিশনের - West Bengal News 24

দেশ জুড়ে সাত দফায় নির্বাচন হবে। ১৯ এপ্রিল থেকে শুরু করে ১ জুন অবধি ভোট গ্রহণ হবে সাত দফায়। গোটা দেশজুড়ে ফল প্রকাশ হবে ৪ জুন। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৪২ আসনে, বিহারে ৪০ আসনে ও উত্তর প্রদেশে ৮০ আসনে ৭ দফায় লোকসভা নির্বাচন হবে।

কেন এবার ৭ দফায় নির্বাচন করা হচ্ছে এবং ৩ রাজ্যে কেন ৭ দফায় নির্বাচন করা হবে, তার কারণও জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

এ দিন জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, “দেশের ভৌগলিক চিত্র দেখুন। নদী থেকে পাহাড়, মরুভূমি। নির্বাচনের সঙ্গে যুক্ত নিরাপত্তা বাহিনীর কথা ভাবুন। তাদের উপরে কী চাপ দেখুন।

২-৩ দিনের সময়ের মধ্যে তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হবে। এর মাঝে হোলি থেকে শুরু করে রাম নবমী-হাজারো উৎসব রয়েছে। তার মাঝে নির্বাচনের দিনক্ষণ স্থির করতে হয়।”

একাধিক দফায় নির্বাচন নিয়ে বিরোধীদের যে অভিযোগ রয়েছে, তার জবাব দিয়ে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, “কারোর সুবিধার জন্য বিভিন্ন দফায় ভেঙে নির্বাচন করানো হয় না। এই ভুল ধারণা রাখবেন না। প্রত্যেকটি রাজ্য আলাদা।

কোনও রাজ্যে এক দফায় নির্বাচন হচ্ছে, কোনও রাজ্যে সাত দফায় নির্বাচন হচ্ছে। যে রাজ্যগুলিতে সাত দফায় নির্বাচন হচ্ছে, সেখানে লোকসভা আসন সংখ্যা বেশি, কেন্দ্র বেশি।”

আরও পড়ুন ::

Back to top button