জাতীয়

ডালের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি! এবার আমজনতা স্বার্থে বড়সড় পদক্ষেপ মোদি সরকারের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ডালের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি! এবার আমজনতা স্বার্থে বড়সড় পদক্ষেপ মোদি সরকারের

ডাল ছাড়া অনেকেরই ভাত ওঠে না। ডালের দাম কমলে মধ্যবিত্তের মুখেও হাসি ফুটবে। ডালের দাম আকাশছোঁয়া হওয়ায় মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। ডাল নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য। চলতি মাসেই রান্নার গ্যাস থেকে পেট্রোল, ডিজেলের দাম কমেছে। এবার ডালের দাম নিয়ন্ত্রণ করতে বড় পদক্ষেপ করতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার।

কৃষকদের কাছ থেকে সরাসরি ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই সিদ্ধান্ত কার্যকর হলে মধ্যবিত্তের রান্নাঘরে কিছুটা স্বস্তি মিলবে বলে আশা করা হচ্ছে। ক্রেতা সুরক্ষা মন্ত্রকের তথ্য অনুসারে, বর্তমানে দেশে অড়হর ডালের কেজি প্রতি গড় দাম ১৫০.২২। যার মধ্যে সর্বোচ্চ দাম ১৯৯ টাকা এবং সর্বনিম্ন ৮৭ টাকা।

অন্যদিকে, মুগ ডালের গড় দাম ১১৭.৩৬ টাকা কেদরে । যেখানে সর্বোচ্চ দাম রয়েছে ১৬৬ টাকা এবং সর্বনিম্ন ৮৯ টাকা। মসুর ডালের কেজি প্রতি গড় দাম ৯৩.৬৩ টাকা প্রতি কেজি। এর মধ্যে সবচেয়ে সস্তা হয়েছিল শুক্রবার, ৭০টাকা এবং আর সর্বোচ্চ দাম উঠেছিল কেজি প্রতি ১৫৭ টাকা প্রতি কেজি। অড়হর ডালের জোগান কম হওয়ায় দাম বেড়েছে।

জানা গিয়েছে, বাফার স্টকের জন্য কেন্দ্রীয় সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ৬ লক্ষ টন ডাল কেনার পরিকল্পনা করেছে। যার মধ্যে ৪ লক্ষ টন অড়হর ডাল এবং ২ লক্ষ টন রয়েছে মুসুর ডাল কেনা হবে। সরকারের সরাসরি ডাল কিনে মজুত করলে খোলা বাজারে ডাল মজুতের পরিমাণ কমবে এবং কালোবাজারি আটকানো যাবে।

আরও পড়ুন ::

Back to top button