জাতীয়

বাতিল টিকিট রেলওয়ের জন্য উল্লেখযোগ্য রাজস্ব – কি সাফাই রেলের ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাতিল টিকিট রেলওয়ের জন্য উল্লেখযোগ্য রাজস্ব - কি সাফাই রেলের ?

বাতিল টিকিট রেলওয়ের জন্য এক উল্লেখযোগ্য রাজস্ব। তথ্য অনুসারে, ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে ওয়েটিং লিস্টে থাকা বাতিল হওয়া টিকিট থেকে ১,২২৯ কোটি টাকা আয় করেছে রেলওয়ে। আরটিআই কর্মীর প্রশ্নের উত্তরে এই জবাবই দিয়েছে ভারতীয় রেল।

তথ্য অনুসারে, আরটিআইয়ের জানিয়েছে ২০২১ সালে, ওয়েটিং লিস্টে থাকা মোট ২.৫৩ কোটি টিকিট বাতিল হয়েছিল। এর থেকে রেলের আয় হয়েছে ২৪২.৬৮ কোটি টাকা। ২০২২-এ টিকিট বাতিল হয়েছিল ৪.৬ কোটি। আয় বেড়ে হয়েছিল ৪৩৯ কোটি টাকা। একইভাবে ২০২৩ সালে রেলের মোট ৫.৩৬ কোটি টিকিট বাতিল হয়েছিল। রেলের আয় হয়েছিল ৫০৫ কোটি টাকা।

২০২৪ সালে শুধুমাত্র জানুয়ারি মাসেই ৪৫.৮৬ লক্ষ টিকিট বাতিল হয়েছে। তা থেকে আয় হয়েছে ৪৩ কোটি টাকা। ট্রেন ছাড়ার ৪ ঘণ্টা থেকে ১২ ঘণ্টা আগের মধ্যে টিকিট বাতিল করা হলে, ভাড়ার ৫০ শতাংশ টিকিট বাতিলের মূল্য হিসেবে কাটা হয়।

ট্রেনের নির্ধারিত যাত্রার ৪৮ ঘন্টা আগে যদি কোনও কনফার্মড টিকিট বাতিল করা হয়, তাহলে টিকিট বাতিলের জন্য একটা মূল্য কেটে নেয় রেলওয়ে। নীচে বিভিন্ন শ্রেণির টিকিট বাতিলের মূল্য দেওয়া হল –

  • এসি ফার্স্ট ক্লাস বা এক্সিকিউটিভ ক্লাস – ২৪০ টাকা
  • এসি ২ টিয়ার বা ফার্স্ট ক্লাস – ২০০ টাকা
  • এসি ৩ টায়ার বা এসি চেয়ার কার বা এসি ৩ ইকোনমি ক্লাস – ১৮০ টাকা
  • স্লিপার ক্লাস – ১২০ টাকা
  • সেকেন্ড ক্লাস – ৬০ টাকা

কিন্তু ৪৮ ঘন্টার কম সময় হলে ? আসল ভাড়ার ২৫ শতাংশ, বাতিল করার মূল্য হিসেবে কাটা হয়। ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা থেকে ১২ ঘণ্টা আগের মধ্যে টিকিট বাতিল করা হলে, ভাড়ার ৫০ শতাংশ টিকিট বাতিলের মূল্য হিসেবে কাটা হয়।

আরও পড়ুন ::

Back to top button