সাহিত্য

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) – এর বিশেষ অনুষ্ঠান

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) - এর বিশেষ অনুষ্ঠান

গত ২১ মার্চ বিশ্ব কবিতা দিবস উপলক্ষ্যে শরৎচন্দ্র বাসভবনে ছায়ানট (কলকাতা) – এর বিশেষ বৈঠকী আড্ডা ‘কবিতাকে ভালোবেসে’ অনুষ্ঠিত হয়।

বিশেষ সম্মাননা প্রদান করা হয় আবৃত্তি জগতের তিন বিশিষ্টজন যথা আবৃত্তিগুরু শ্রী পার্থ মুখোপাধ্যায়, ড. পিনাকী চট্টোপাধ্যায় এবং শ্রীমতী নিবেদিতা নাগ তহবিলদার – কে। পরিকল্পনা ও পরিচালনায় ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক।

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) - এর বিশেষ অনুষ্ঠান

একক পরিবেশনায় অংশগ্রহণ করেন তিস্তা দে, ঐশানী মজুমদার, আর্যদ্যুতি ঘোষ, অর্ঘ্যদ্যুতি ঘোষ, দেবযানী বিশ্বাস, ইন্দ্রাণী লাহিড়ী, সুকন্যা রায়, তৃষিতা সাহা, সীমান্ত বসু, আশিস বন্দ্যোপাধ্যায়, রাকা দাস, চিত্রা সোম বাসু, ড. মৌসুমী বন্দ্যোপাধ্যায়, সৌমী ঘোষ, তনুকা চক্রবর্তী, ইন্দ্রানী চক্রবর্তী, জি.এম. আবুবকর, গোপা গুপ্ত, শুভ্রা ভট্টাচার্য্য, ড: ব্রহ্মানন্দ ভট্টাচার্য্য, ললিতা মন্ডল, কেয়া বোস, তাপসী দে, পাপড়ি চৌধুরী, জয়া ব্যানার্জ্জী প্রমুখ।

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) - এর বিশেষ অনুষ্ঠান

দলীয় পরিবেশনায় অংশগ্রহণ করেন: কবিতাকে ভালোবেসে, শ্রুতিবিতান, অনির্বাণ, কবিতা ঘর, ধ্বনি তরঙ্গ, শিল্পীশ্রুতি, কবিতায়ণ, পিস ওয়েলফেয়ার অর্গানাইজেশন (রূপনারায়ণপুর) – এর শিল্পবৃন্দ। সঞ্চালনায় ছিলেন সোমা মুখোপাধ্যায় এবং রাকা দাস। প্রায় ৭০ জন বাচিকশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বিশ্ব কবিতা দিবসে ছায়ানট (কলকাতা) - এর বিশেষ অনুষ্ঠান

এই আয়োজন সম্পর্কে সোমঋতা বলেন, “প্রতি বছর এই বিশেষ দিনটি আমরা উদযাপন করি। এই বছর প্রথম বাচিক শিল্পে অনন্য অবদানের জন্য আমরা বিশেষ সম্মাননা প্রদান করি তিনজন বিশিষ্ট বাচিকশিল্পীকে। সারা বছর কাজী নজরুল ইসলামের কবিতা নিয়ে আমাদের নানা আয়োজন হয়, এছাড়াও নজরুলের সৃষ্টির প্রচার ও প্রসারের উদ্দেশ্যে আমরা ৭টি কবিতার অ্যালবাম করেছি।

আগামী ৪ এবং ৫ এপ্রিল রবীন্দ্র সদন চত্বরে অবনীন্দ্র সভাগৃহে আমরা নজরুল কবিতা উৎসবের আয়োজন করছি। এভাবে নজরুলের কবিতাকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে আমরা সারা বছর কাজ করছি।”

আরও পড়ুন ::

Back to top button