জাতীয়

১০০ দিনের দৈনিক মজুরি বাড়ছে, লোকসভার আগে মাস্টারস্ট্রোক মোদি সরকারের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

১০০ দিনের দৈনিক মজুরি বাড়ছে, লোকসভার আগে মাস্টারস্ট্রোক মোদি সরকারের

এবার ‘ন্যূনতম মজুরি’র হিসাব বদলাতে চলেছে। এমনই পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে ১০০ দিনের কাজের শ্রমিকদেরও দৈনিক মজুরির বদল ঘটতে পারে। দেশের দরিদ্র মানুষ কাজ করে যাতে শোষিত বা বঞ্চিত না হয়, সেজন্য দেশে ‘ন্যূনতম মজুরি’ চালু রয়েছে। যার ভিত্তিতে MNREGA প্রকল্পের অধীনে কৃষি শ্রমিক থেকে মজদুরদের মজুরি নির্ধারণ করা হয়।

দেশে নতুন ব্যবস্থা চালু হলে জনগণ আগের থেকে বেশি মজুরি পাবে বলে অনুমান করা হচ্ছে। বর্তমানে ভারতে ৫০ কোটিরও বেশি মানুষ দৈনিক মজুরিতে জীবিকা নির্বাহ করে। এর মধ্যে ৯০ শতাংশের বেশি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক। ফলে যে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা মজুরি সংক্রান্ত নতুন ব্যবস্থা থেকে বেশি সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

জানা গিয়েছে, দেশে ন্যূনতম মজুরির পরিবর্তে সরকার জনগণের জন্য জীবনযাপনের মজুরির ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছে। এ ব্যাপারে আন্তর্জাতিক শ্রম সংস্থার সহায়তাও চেয়েছে কেন্দ্র। যাতে কারিগরিভাবে কীভাবে গোটা বিষয়টি বাস্তবায়ন করা যায় সে বিষয়ে সরকার সুনির্দিষ্ট প্রস্তুতি নিতে পারে।

প্রতিটি ক্ষেত্রে কর্মরত লোকদের মজুরি নির্ধারণ করা হবে সেখানকার ব্যয় অনুযায়ী।

বর্তমানে, দেশে সর্বনিম্ন দৈনিক মজুরি ১৭৬ টাকা। ২০১৭ সাল থেকে এতে কোনও পরিবর্তন হয়নি। এতে দেশের সম্পদ সঠিকভাবে বণ্টন হয় না বলে অভিযোগ রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button