জানা-অজানা

দুধ বিক্রি করে পড়াশোনা – ২ লাখ টাকা ধার করে শুরু করেছিলেন ব্যবসা ? চেনেন এই বাঙালিকে ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Chandra Shekhar Ghosh : দুধ বিক্রি করে পড়াশোনা – ২ লাখ টাকা ধার করে শুরু করেছিলেন ব্যবসা ? চেনেন এই বাঙালিকে ? - West Bengal News 24
বন্ধন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা চন্দ্রশেখর ঘোষ

দুধ বিক্রি করে চালিয়েছেন পড়াশোনা , আত্মীয়-স্বজনদের কাছ থেকে ২ লক্ষ টাকা ধার করে, মাত্র ১২ জন কর্মীদের নিয়ে যাত্রা শুরু করে বন্ধন। ১৯৬০ সালে ত্রিপুরার আগরতলায় জন্মগ্রহণ করেন তিনি।

বন্ধন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা তথা সিইও চন্দ্রশেখর ঘোষ। বর্তমানে দেশের ৩৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বন্ধন ব্যাঙ্কের ৬২৬২টি শাখা রয়েছে। গ্রাহকের সংখ্যা ৩.২৬ কোটি। বন্ধন ব্যাঙ্কের মার্কেট ভ্যালু বর্তমানে ২৮ হাজার ৯৯৭ কোটি টাকা।

১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্ট্যাটিস্টিক্সে স্নাতক হন। কলেজের পড়াশোনা চালানোর জন্য তিনি একটি আশ্রমে থাকতেন, সেখানেই শিশুদের পড়াতেনও তিনি।

Chandra Shekhar Ghosh : দুধ বিক্রি করে পড়াশোনা – ২ লাখ টাকা ধার করে শুরু করেছিলেন ব্যবসা ? চেনেন এই বাঙালিকে ? - West Bengal News 24

১৯৮৫ সালে চন্দ্রশেখর চাকরি পান ঢাকার একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থায়। সেখানে কাজ করার সময় অনুপ্রাণিত হন চন্দ্রশেখর। ২০০১ সালে তিনি তৈরি করেন একটি মাইক্রো-ফিন্যান্স কোম্পানি। নাম দেন বন্ধন। এই সংস্থা তৈরি করা হয়েছিল মহিলাদের ঋণ দেওয়ার জন্য।

২০০২ সালের মধ্যেই কোম্পানি ১১০০ মহিলাকে ১৫ লক্ষ টাকা ঋণ দিতে সক্ষম হয়। ২০০৯ সালে রিজার্ভ ব্যাঙ্কের অধীনে নন-ব্যাঙ্কিং ফিন্যান্স কোম্পানি হিসাবে রেজিস্টার হয় বন্ধন। দেখতে দেখতেই তা ৮০ লক্ষ মহিলাকে ঋণ দিতে সক্ষম হয়।

২০১৩ সালে যখন আরবিআই ব্যাঙ্ক তৈরির আবেদন গ্রহণ শুরু করে, সঙ্গে সঙ্গে সেই সুযোগকে কাজে লাগিয়ে আবেদন করেন চন্দ্রশেখর ঘোষ। ২০১৫ সালে ব্যাঙ্কিং লাইসেন্স পায় বন্ধন, নতুন পরিচয় তৈরি হয় বন্ধন ব্যাঙ্ক।

আরও পড়ুন ::

Back to top button