রাজ্য

প্রখর গরমে রেকর্ড পরিমাণ বিদ্যুতের জোগান – নজির গড়ল CESC ও রাজ্যে বিদ্যুৎ নিগম

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

প্রখর গরমে রেকর্ড পরিমাণ বিদ্যুতের জোগান - নজির গড়ল CESC ও রাজ্যে বিদ্যুৎ নিগম

গরমের সময় চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বিদ্যুতের জোগান দিয়ে শুক্রবার সর্বকালীন রেকর্ড করেছে পশ্চিমবঙ্গ বিদুৎ বণ্টন নিগম। প্রবল তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যজুড়ে বাড়ছে বিদ্যুতের চাহিদা। দহন তাপের ঊর্ধ্বগতির সঙ্গে সমানতালে বিদ্যুতের জোগান দিয়ে নয়া রেকর্ড করল রাজ্য সরকারের বিদুৎ দপ্তর এবং সিইএসসি।

মূলত এসি ও পাখার ব্যবহার যথেচ্ছ হারে বেড়ে যাওয়ায় এই চাহিদা বাড়ছে বলে ইঞ্জিনিয়াররা জানিয়েছেন। কিন্তু সেই চাহিদাও মেটানোর ক্ষেত্রে সাফল্য দেখাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর্দ্রতা ও তাপপ্রবাহের জেরে বিদুৎ বণ্টন নিগম সংস্থার সঙ্গে পাল্লা দিয়ে একই দিনে যোগ্য সহযোগী হিসাবে কলকাতা, হাওড়া ও শহরতলিতে চাহিদা মিটিয়ে বিদ্যুৎ জোগান দিয়ে নয়া রেকর্ড গড়েছে সিইএসসি।

শুক্রবার বিকেল সওয়া তিনটের সময় কলকাতা ও লাগোয়া শহরতলিতে চাহিদা মিটিয়ে সর্বাধিক ২ হাজার ৭২৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করেছে। গত বছর গরমের দাপট সামাল দিয়ে চাহিদা মিটিয়ে ১৬ জুন সিইএসসি সর্বাধিক ২ হাজার ৬০৬ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে রেকর্ড করেছিল।

কিন্তু এবছর ৫১ দিন আগেই সরবরাহের ক্ষেত্রে নিজের রেকর্ড নিজেই ভাঙল সিইএসসি। কারণ এই বছর গত বছরের চেয়ে ১২২ মেগাওয়াট বিদ্যুৎ বাড়তি জোগান দিয়ে সাফল্যের নয়া রেকর্ড গড়েছে সিইএসসি।

আরও পড়ুন ::

Back to top button