অর্থনীতিপ্রযুক্তি

অনলাইনে বিক্রির মন্দা – ভারতের বাজার ধরতে চীনা কোম্পানিগুলি দ্বারস্থ মুকেশ আম্বানির

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

অনলাইনে বিক্রির মন্দা - ভারতের বাজার ধরতে চীনা কোম্পানিগুলি দ্বারস্থ মুকেশ আম্বানির

অনলাইন বিক্রির মন্দার কারণে, চিনা স্মার্টফোন কোম্পানিগুলি এখন আউটলেট গুলিকে টার্গেট করছে। ভরসা বাড়ছে মুকেশ অম্বানির উপর। ভারতের বুকে চিনা স্মার্টফোন কোম্পানিগুলির রমরমা দীর্ঘদিনের।

বড় বাজারও রয়েছে। Xiaomi, Oppo, Coolpad, OnePlus এর মতো স্মার্টফোন কোম্পানি ভারতের বাজারের বড় অংশ দখল করে রেখেছে। কিন্তু এখন তারা বড়সড় চ্যালেঞ্জের সম্মুখীন।

কাউন্টারপয়েন্ট রিপোর্ট আরও বলছে, দিল্লি, বেঙ্গালুুরু, মুম্বাই, হায়দরাবাদ এবং আহমেদাবাদের মতো বড় শহরগুলিতে অফলাইন বিক্রির নিরিখে পোকো বিপুল সাফল্য পেয়েছে।

যেখানে আম-আদমি অফলাইন স্টোর থেকে অনেক বেশি মাত্রায় ফোন কিনছে। এমতাবস্থায় কোম্পানিটি এখন আরও নতুন নতুন এলাকায় নিজেদের উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে।

মজার ব্যপার হল , Xiaomi-এর কো-ব্র্যান্ড Poco সম্প্রতি মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেলের Jio Mart Digital-এর সঙ্গে অংশীদারিত্ব করেছে। সারা দেশে প্রায় ৮০,০০০ রিটেল স্টোরে মোবাইল এবং মোবাইল সংক্রান্ত আনুষাঙ্গিক জিনিস বিক্রির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রাথমিক অনুমান বলছে, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে অফলাইনে বিক্রির হার ছিল ৬১ শতাংশ। রিসার্চ ফার্মের মতে, অফলাইন রিটেলে ভিভোর সবচেয়ে বেশি দখল রয়েছে। তবে Xiaomi এর বিক্রিও মার্চ ত্রৈমাসিকে সবচেয়ে দ্রুত বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন ::

Back to top button