জানা-অজানা

যদি আপনার CIBIL স্কোর খারাপ হয় তাহলে ব্যাঙ্ক আপনাকে ঋণ দেবে ? জানুন তথ্য

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

যদি আপনার CIBIL স্কোর খারাপ হয় তাহলে ব্যাঙ্ক আপনাকে ঋণ দেবে ? জানুন তথ্য

যদি আপনার CIBIL স্কোর খারাপ হয় তাহলে ব্যাঙ্ক আপনাকে ঋণ নাও দিতে পারে। কিন্তু কী করে এই সিবিল স্কোর উন্নত করা যায় জানেন কী? কিছু সহজ জিনিস মাথায় রাখলেই কিন্তু আপনি ‘লো সিবিল স্কোরের’ ঝঞ্ঝাট থেকে মুক্ত হতে পারেন।

CIBIL স্কোর আসলে এক ধরনের রেটিং সিস্টেম। ৩০০ থেকে ৯০০ এর মধ্যে এর রেটিং থাকে। সবথেকে কম থেকে বেশি, এই ভিত্তিতে পরিমাপ করা হয় আপনার আর্থিক পারফরম্যান্স। ব্যাঙ্ক লোন হোক বা অন্য যে কোনও প্রকারের ঋণ। সবার আগে সকলের চোখ যায় একটাই জিনিসে, CIBIL স্কোর। কারণ আপনার CIBIL স্কোরই ঠিক করে দেয় ব্যাঙ্ক আপনাকে ঋণ দেবে কি না।

বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার ক্রেডিট স্কোর সাড়ে সাতশোর নিচে নেমে যায় তাহলে শুরুতেই তিনটি বিষয়ে জোর দেওয়া দরকার। প্রথমত, আপনার যদি একাধিক ক্রেডিট কার্ড থাকে তবে একটি ছাড়া বাকি সব বন্ধ করে দিন। দ্বিতীয়ত, মাসিক ভিত্তিতে আপনার ক্রেডিট কার্ড ব্যালেন্সের মাত্র ৩০ শতাংশ ব্যয় করার অভ্যাস করুন। শেষ পয়েন্টের নির্ধারিত তারিখের আগে আপনার ক্রেডিট বিল পরিশোধ করুন। এই তিনটি বিষয় মাথায় রাখলে আগামী ৩ মাসে আপনার ক্রেডিট স্কোর উন্নতি হতে পারে।

CIBIL স্কোর উন্নত করতে সাহায্য করেন ক্রেডিট কাউন্সিলর। যাঁরা ঋণ পরিশোধ করতে পারছেন না, ঋণ পাচ্ছে না তাঁদের ক্রেডিট স্কোর উন্নত করতে সাহায্য করেন এই ক্রেডিট কাউন্সিলরেরা। আপনার CIBIL স্কোর খারাপ হলে, এটা ঠিক করার অনেক উপায় আছে। ক্রেডিট কাউন্সিলররা আপনাকে এই কাজে সাহায্য করতে পারেন। সাধারণ মানুষ ভাল ভবিষ্যত, ভাল চাকরির সময় অনেক সময়েই ক্যারিয়ার কাউন্সিলরের কাছে যায়।

আরও পড়ুন ::

Back to top button