অর্থনীতিরাজ্য

কে হবে ৬৬,৪০০ কোটি টাকার ‘দেশি সংস্থা’র নয়া মালিক?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

কে হবে ৬৬,৪০০ কোটি টাকার ‘দেশি সংস্থা’র নয়া মালিক?

এবার বিক্রি হয়ে যেতে পারে দেশের এই জনপ্রিয়তম নোনতা এবং স্ন্যাকস প্রস্তুতকারক সংস্থা হলদিরাম। বিক্রির কথাবার্তা চলছে। কেনার জন্য সংস্থার ভিড়ও বাড়ছে। সম্পূর্ণ দেশিয় এই ব্র্যান্ডের মালিকানা এবার চলে যেতে পারে বিদেশিদের হাতে।

‘হলদিরাম’, ব্র্যান্ডের নাম শুনলেই জিভে জল চলে আসে। দেশের সব স্তরের মানুষের ভরসার নোনতা এবং মিষ্টি খাবারের ব্র্যান্ড। সেই স্বাধীনতার আগে থেকে ভারতীয়দের জিভের চাহিদা মেটাচ্ছে হলদিরাম। বিশ্বের সর্ববৃহৎ প্রাইভেট ইক্যুইটি সংস্থা এই ব্ল্যাকস্টোন। ব্ল্যাকস্টোনের সঙ্গে যৌথভাবে হলদিরাম কিনতে আগ্রহী হয়েছে ‘আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি’ এবং সিঙ্গাপুরের সরকারি সংস্থা, ‘জিআইসি’-ও।

ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ প্রাইভেট ইকুইটি ক্রয়ের একটি হতে চলেছে এই চুক্তি। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছে হলদিরাম কর্তৃপক্ষ। সূত্রের খবর, ব্ল্যাকস্টোন, আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটি এবং জিআইসি, যৌথভাবে হলদিরামের ৭৪-৭৬ শতাংশ শেয়ার কিনতে চায়। এর জন্য তারা হলদিরাম সংস্থার মূল্য নির্ধারণ করেছে ৮ থেকে ৮.৫ বিলিয়ন ডলার, অর্থাৎ, ৬৬৪০০ কোটি টাকা থেকে ৭০,৫০০ কোটি টাকা।

১৯৩৭ সালে, রাজস্থানের বিকানেরে হলদিরাম নামের একটি ছোট দোকানে ব্যবসা শুরু করেছিলেন গঙ্গা বিশান আগরওয়াল। ধীরে ধীরে সেই ব্যবসা ক্রমেই বহরে বেড়েছে। কিন্তু সমস্যা হল, আগরওয়ালদের নতুন প্রজন্ম ব্যবসা এগিয়ে নিয়ে যেতে খুব একটা আগ্রহী নয় বলে মনে করছেন শিল্প জগৎ।

আরও পড়ুন ::

Back to top button