রাজ্য

‘রেমালে’র রুদ্রমূর্তি, ঘণ্টায় ১৩৫ কিমি বেগে বঙ্গ অভিমুখে সাইক্লোন , বন্ধ ট্রেন-ফেরী সার্ভিস , বাতিল উড়ান

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

‘রেমালে’র রুদ্রমূর্তি, ঘণ্টায় ১৩৫ কিমি বেগে বঙ্গ অভিমুখে সাইক্লোন , বন্ধ ট্রেন-ফেরী সার্ভিস , বাতিল উড়ান

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, শনিবার সকালেই উত্তর বঙ্গোপসাগরে জন্ম নিয়েছে ‘রেমাল’। তার পরের ছঘণ্টায় স্থলভাগের দিকে বেশ কিছুটা এগিয়েছে। সেই সময় গতি ছিল ঘণ্টায় ৬ কিলোমিটার। বর্তমানে তার গতিবেগ ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

তবে আগামী ৬ ঘণ্টায় শক্তি এবং গতিবেগ দুই বাড়াবে সে। রুদ্রমূর্তি ধারণ করবে ‘রেমাল’। তুচ্ছ আমফান-ইয়াস। এবার বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। দমকা হাওয়া , সঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ ব্যপক ঝড়বৃষ্টির পূর্বাভাস। ভাঙবে নদীবাঁধ , সমুদ্রে তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কা। দুর্যোগে কার্যত লণ্ডভণ্ড হবে বাংলা। ইতিমধ্যেই আকাশে কালো মেঘের আনাগোনা , শুরু হয়েছে ঝিরঝিরে বৃষ্টি। ইয়াস তাণ্ডবের দিনেই বাংলায় আবারো ঘূর্ণিঝড়।

হাওয়া অফিসের সর্বশেষ আপডেট অনুযায়ী, সাগরদ্বীপ থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে, দিঘা থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে, দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই তিন জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দু-এক জায়গায়। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দক্ষিণ ২৪ পরগনায় প্রতি ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো বাতাস বইতে পারে।

রেমালের জন্য বেনজির সিদ্ধান্ত কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের। টানা ২১ ঘণ্টা দমদম বিমানবন্দরে ওঠানামা করবে না বিমান। বড় বিপদ এড়াতে সতর্ক রেল। শনিবার রাত থেকে হাওড়া ও শিয়ালদহ দক্ষিণ শাখায় বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করার কথা ঘোষণা করল পূর্ব রেল। যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থনাও করেছেন রেলকর্তারা। বিজ্ঞপ্তি অনুযায়ী, শনিবার ৫ জোড়া হাওড়া-ব্যান্ডেল লোকাল।

রবিবার হাওড়া-ব্যান্ডেল শাখায় মোট ৯ জোড়া লোকাল ট্রেন বাতিল। বাতিল একজোড়া হাওড়া-সিঙ্গুর লোকাল। রবিবার শিয়ালদহ থেকে নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজের এক জোড়া করে ট্রেন বাতিল। সোমবার নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজ ছাড়াও সোনারপুর, বারুইপুর শাখায় আপ ও ডাউনে বাতিল মোট ১৬ জোড়া ট্রেন।

আরও পড়ুন ::

Back to top button