কলকাতা

শিয়ালদা মেন ও উত্তর শাখায় চরম ভোগান্তি, ঝুঁকিপূর্ণ যাতায়াত শনিবারও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Sealdah Station Upgrade : শিয়ালদা মেন ও উত্তর শাখায় চরম ভোগান্তি, ঝুঁকিপূর্ণ যাতায়াত শনিবারও - West Bengal News 24

শিয়ালদা স্টেশনে ১ থেকে ৫ নং প্ল্যাটফর্মে কাজ চলার জন্য একাধিক ট্রেন বাতিল করা হয়েছে শিয়ালদা মেন লাইন ও বনগাঁ শাখায়। যে কারণে শুক্রবার থেকেই চরম ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের। শনিবার চিত্রটা একেবারেই বদলায়নি। বরঞ্চ, শনিবার আরও বেশি ভোগান্তি সহ্য করতে হচ্ছে যাত্রীদের। একাধিক জায়গায় বাস, অটো, মেট্রো রুটেও চরম ভিড়ের কারণে অসহায় অবস্থা যাত্রীদের।

শিয়ালদায় প্ল্যাটফর্মে কাজ চলার জন্য যাত্রীদের ভোগান্তির দ্বিতীয় দিন। এদিনও সকাল থেকে অফিস যাত্রীদের নানা স্টেশনে হয়রানির শিকার হতে হয়, বিভিন্ন স্টেশনগুলিতে সকাল থেকেই ভিড় লক্ষ্য করা গেল যাত্রীদের

সেই একই চেনা চিত্র। শিয়ালদায় প্ল্যাটফর্মে কাজ চলার জন্য যাত্রীদের ভোগান্তির দ্বিতীয় দিন। একাধিক ট্রেন বাতিল ও ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করার জন্য শনিবারও সমান ভোগান্তি যাত্রীদের। ভিড় ট্রেনে জীবনের ঝুঁকি নিয়েই যাতায়াত করছেন যাত্রীর।

আজ সকাল থেকে অফিস যাত্রীদের নানা স্টেশনে হয়রানির শিকার হতে হয়। পাশাপাশি সব ট্রেন শিয়ালদায় না গিয়ে দমদম ও কলকাতা স্টেশন পর্যন্ত যাচ্ছে। সেখান থেকে শহরের নানা প্রান্তে পৌঁছতে রীতিমতো কাল ঘাম ছুটছে অফিস যাত্রী থেকে সাধারণ মানুষদের। নিত্যযাত্রীরা তাই প্রশ্ন তুলছেন ছুটির দিন দেখে এই কাজ করা গেলে অনেকটাই সুবিধা হত মানুষের। তীব্র গরমের এই সময়ে বিষয়টি ভাবা উচিত ছিল রেলের।

দীর্ঘক্ষণের অপেক্ষা যাত্রীদের। বিভিন্ন স্টেশনগুলিতে সকাল থেকেই ভিড় লক্ষ্য করা গেল যাত্রীদের। ট্রেনের কামরা গুলিতেও রীতিমতো ভিড়ে ঠাসা। সময়ের অনেকটাই দেরিতে চলছে ট্রেন দাবি যাত্রীদের। ফলে দীর্ঘক্ষণ স্টেশনে এসে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ট্রেন ধরার জন্য। অনেকেই আবার ট্রেনের আশা ছেড়ে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন গন্তব্যে পৌঁছনোর জন্য। ফলে সে ক্ষেত্রেও অতিরিক্ত ভাড়া যেমন গুনতে হচ্ছে তেমনই হয়রানিও অনেক আংশেই বেড়েছে। তবে সাময়িক এই সমস্যা কেটে গেলেই বাড়তি সুবিধা মিলবে এই আশায় অনেক যাত্রী আবার বিষয়টিকে মেনে নিচ্ছেন কষ্ট সহ্য করে।

শিয়ালদাগামী যাত্রীদের মুখে অভিযোগের কথা সোনা যাচ্ছে, তারা একে অপরকে বলছেন, অসুবিধা তো ভালোই হচ্ছে। কালকেও ভুগতে হয়েছে। আজকেও হয়রানি কম নেই। অনেক ট্রেন বাতিল। সেই কারণে আমরা সমস্যায় পড়ছি।

ট্রেনের আশা ছেড়ে দিয়ে অনেকেই পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন। ফলত, শিয়ালদা মেইন লাইনের স্টেশন সংলগ্ন বাস, অটো রুটেও ব্যাপক হয়রানি। বাসগুলিতে ঠাসা ভিড়। ব্যারাকপুর এবং সোদপুরে অটো পেতে লম্বা লাইন দিতে হচ্ছে যাত্রীদের। দমদম মেট্রোয় ভিড়ের চাপ দেখা গেল শনিবারও।

প্রসঙ্গত, পূর্ব রেলের গুরুত্বপূর্ণ স্টেশন শিয়ালদহে এক থেকে পাঁচ নম্বর প্লাটফর্ম সংস্কার করা হচ্ছে। অতীতে এই প্লাটফর্মে নয় বগির ট্রেন দাঁড়ানোর ব্যবস্থা থাকলেও, ১২ বগির ট্রেন এই স্টেশন গুলিতে দাঁড়াতে পারত না। ফলে সমস্যায় পড়তে হতো। এবার শিয়ালদা শাখার সব ট্রেন ১২ বগি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে রেলের তরফে। তাই এই এক থেকে পাঁচ নম্বর স্টেশন সংস্কার করে ১২ বগি ট্রেন দাঁড়ানোর মতো করা হচ্ছে। এই কাজের জন্যই, তিন দিন শিয়ালদা শাখায় বেশ কিছু ট্রেন চলাচল বন্ধ রাখা ও বেশ কিছু ট্রেনের যাত্রা পথ সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে রেলের তরফে।

রবিবার দুপুর পর্যন্ত ট্রেন যাত্রীরা এই অসুবিধার সম্মুখীন হলেও পরবর্তীতে, ১২ বগি ট্রেন চলাচল করলে অতিরিক্ত ভিড় অনেক আংশিক কম হবে বলে আশা করছেন অনেক যাত্রী। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে রেলের এই সিদ্ধান্তকে তাই নানা সমস্যার সম্মুখীন হয়েও একভাবে মেনে নিচ্ছেন নিত্য যাত্রীরা।

আরও পড়ুন ::

Back to top button