জাতীয়

চিন-পাকিস্তানের মোকাবিলায় বিশেষ রণকৌশল, বিদেশমন্ত্রকের দায়িত্ব নিয়েই কী বললেন জয়শঙ্কর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চিন-পাকিস্তানের মোকাবিলায় বিশেষ রণকৌশল, বিদেশমন্ত্রকের দায়িত্ব নিয়েই কী বললেন জয়শঙ্কর

ফের বিদেশমন্তকের দায়িত্বে এস জয়শঙ্কর। গতকাল মন্ত্রক বিতরণের পর মঙ্গলবার সকাল সকাল নিজের দফতরে গিয়ে দায়িত্ব নেন এস জয়শঙ্কর। পুরনো দফতরেই ফিরলেন জয়শঙ্কর। ফের জয়শঙ্কররে কাছে পুরনো চ্যালেঞ্জ চিন এবং পাকিস্তান।

এই দুই প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের খুব একটা সুসম্পর্ক নেই। সেই দুই দেশের সঙ্গে সমঝোতা রেখে সীমান্তে শান্তি বজায় রাখাই জয়শঙ্করের কাছে বড় চ্যালেঞ্জ। কীভাবে কূটনৈতিক আলোচনার মাধ্যমে দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ পরিস্থিতি তৈরি থাকে সেটা নিয়েই এবার রণকৌশল নির্ধারণ করতে হবে জয়শঙ্করকে।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর পাকিস্তানের প্রেসিডেন্ট শাহবাদ শরিফ শুভেচ্ছা জানিয়েছেন।পরবর্তী কালে দুই দেশের সম্পর্ক উন্নত হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। এই নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। তাহলে কি এবার ভারত-পাকিস্তান সম্পর্কের বরফ গলবে। কারণ পাকিস্তানে এখন প্রবল আর্থিক সংকট। ভোটের কয়েকমাস আগে ভারত প্রসঙ্গে বেশ সুর নরম করেছিল পাকিস্তান। তবে বিদেশমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছেন চিন এবং পাকিস্তান দুটি দেশই ভারতের প্রতিবেশী হলেও দুই দেশের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে আলাদা আলাদা রণকৌশল নিতে হয় ভারতকে। এক রণকৌশলে দুই দেশের সঙ্গে সম্পর্ক সহজ করা যায় না। কারণ দুই দেশের সঙ্গে ভারতের সমস্যা আলাদা আলাদা। সেই মতো কূটনৈতিক রণকৌশল নিতে হয় দুই দেশকে।

পাকিস্তানের সঙ্গে ভারতের যে সম্পর্কের টানাপোড়োন সেটা স্বাধীনতার পর থেকেই শুরু হয়েছে। এখন সেটা গিয়ে সন্ত্রাসবাদ নিয়ে বেড়েছে। তবে এখন ভারতে যে রাজনৈতিক স্থিতাবস্থা রয়েছে তাতে পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলা সহজ। অন্যদিকে চিনের সঙ্গে গত কয়েক বছরে ভারতের সীমান্ত সমস্যা বেডেছে। ডোকালা থেকে লাদাখ-অরুণাচল প্রদেশ এই নিয়ে চিনের সঙ্গে সমস্যা নতুন করে জেগে উঠেছে।

কূটনৈতিক আলোচনার মাধ্যমে চিনের সঙ্গে সম্পর্কের উন্নতি করা সম্ভব হয়েছে। কিন্তু চিনের সঙ্গে ভারতের যে সমস্যা রয়েছে সেটা পাকিস্তানের থেকে আলাদা। সেকারণে চিনের ক্ষেত্রে আলাদা রণকৌশলে কাজ করতে হবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয় শঙ্কর। তিনি বলেছেন কোনও ভাবেই দুই দেশে সঙ্গে সম্পর্ক গুলিয়ে ফেললে চলবে না।

আরও পড়ুন ::

Back to top button