জাতীয়

সোমবার ফের শপথ নেবেন নরেন্দ্র মোদী! শাসক-বিরোধী তরজায় উত্তাল হবে অধিবেশন?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সোমবার ফের শপথ নেবেন নরেন্দ্র মোদী! শাসক-বিরোধী তরজায় উত্তাল হবে অধিবেশন?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে সোমবার। চলবে ৩ জুলাই পর্যন্ত। ২৭ জুন শুরু হবে রাজ্যসভার অধিবেশন। ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। সোমবার ফের শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সাংসদ পদে। এনডিএ জোটের প্রধানমন্ত্রী পদে প্রধানমন্ত্রী শপথ নিয়েছেন ৯ জুন। সেই শপথ অনুষ্ঠান হয়েছিল রাষ্ট্রপতি ভবনে। সোমবার লোকসভায় বারাণসীর সাংসদ হিসাবে শপথ নেবেন মোদি।

প্রথমে শপথ নেবেন প্রধানমন্ত্রী মোদি। সঙ্গে সঙ্গেই তাঁকে লোকসভার নেতা ঘোষণা করা হবে। এরপর একে একে শপথ নেবেন সাংসদরা। রাজ্যের নামের আদ্যক্ষর অনুযায়ী সাংসদদের নাম ডাকা হবে। এ ক্ষেত্রে অসমের সাংসদেরা প্রথমেই সুযোগ পাবেন।

পশ্চিমবঙ্গের ডাক আসবে সব শেষে। সাংসদদের শপথের প্রক্রিয়া চলবে মঙ্গলবার পর্যন্ত। সাংসদদের শপথ নেওয়া হয়ে গেলে আগামী ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন হবে। তার পর ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি।

শপথগ্রহণ পর্বে প্রোটেম স্পিকারকে সাহায্য করার জন্য বর্ষীয়ান একটি প্যানেল তৈরি করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেই প্যানেলে রয়েছেন কংগ্রেসের কে সুরেশ, ডিএমকের টি আর বালু, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিজেপির রাধামোহন সিং, ফগন সিং কুলস্তেরা। এদের কাজ সাংসদের শপথে প্রোটেম স্পিকারকে সাহায্য করা।

কিন্তু ইন্ডিয়া জোট সূত্রের খবর, জোটের সদস্য তিন সাংসদই সেই কাজে প্রোটেম স্পিকারের সঙ্গে অসহযোগিতা করবেন বলে খবর। যদিও সমস্যা মেটাতে আসরে নেমেছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু। প্যানেলে থাকা তিন সাংসদের সঙ্গে দেখা করে শপথে সাহায্য করতে আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন ::

Back to top button