রাজ্য

‘আমি নির্বাচিত মুখ্য়মন্ত্রী, আপনি মনোনীত রাজ্য়পাল’, ধনকড়কে পত্রাঘাত মমতার

'আমি নির্বাচিত মুখ্য়মন্ত্রী, আপনি মনোনীত রাজ্য়পাল', ধনকড়কে পত্রাঘাত মমতার

 

করোনা পরিস্থিতিতে রাজ্য় বনাম রাজ্য়পাল সংঘাত চাঞ্চল্য়কর মোড় নিল। রাজ্য়পাল জগদীপ ধনকড়কে ৫ পাতার চিঠি দিয়ে ক্ষোভ উগরে দিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। রাজ্য়পাল ও মুখ্য়মন্ত্রীর পদের মর্যাদা ও গুরুত্ব কার্যত ধনকড়কে স্মরণ করিয়ে রীতিমতো চাঁচাছোলা ভাষায় মমতা লিখেছেন, ‘আপনি মনে হয় ভুলে গিয়েছেন, আমি একজন নির্বাচিত মুখ্য়মন্ত্রী, আর আপনি মনোনীত রাজ্য়পাল’।

রাজ্য়পালকে চিঠিতে ঠিক কী লিখেছেন মুখ্য়মন্ত্রী?

পাঁচ পাতার চিঠিতে কড়া ভাষায় মমতা লিখেছেন, ‘আপনার কথা বলার ভঙ্গি, শব্দচয়ন সাংবধানিক নয়। আপনি আমার অফিসকে অপমান করেছেন, আপনার মন্তব্য় আমার মন্ত্রীদের অপমান করেছে। আমার ও আমার মন্ত্রিসভার পরামর্শ উপেক্ষা করতেই পারেন, কিন্তু আম্বেদকরের কথা অগ্রাহ্য় করা আপনার ঠিক নয়’।
রাজ্য়পালকে লেখা মমতার চিঠির অংশ।

চিঠিতে মমতা আরও লিখেছেন, ‘যে রাজ্য়ের রাজ্য়পাল, সেই রাজ্য়ের সরকারের বিরুদ্ধেই আক্রমণ করছেন আপনি। আপনার মন্তব্য়ে আমি হতবাক হয়েছি। মৌলিক , সাংবিধানিক আচরণ কে ভাঙছেন, মানুষ তার বিচার করবেন, তাই বাধ্য় হয়ে চিঠি প্রকাশ্য়ে এনেছি’।

এদিকে, মুখ্য়মন্ত্রীর চিঠির জবাব হিসেবে টুইট করে রাজ্য়পাল জগদীপ ধনকড় লিখেছেন, ‘মুখ্য়মন্ত্রীর চিঠি পেয়েছি। তথ্য়গতভাবে ভুল ও সাংবিধানিকভাবে দুর্বল। সন্ধে ৭টা ৪৫ মিনিটে এর জবাব দেব…

উল্লেখ্য়, করোনা আবহে রাজ্য়ের বিরুদ্ধে কার্যত ধারাবাহিকভাবে সমালোচনায় সরব হতে দেখা গিয়েছে রাজ্য়পালকে। রেশন দুর্নীতি, ত্রাণ বণ্টন থেকে শুরু করে বিভিন্ন ইস্য়ুতে মমতা সরকারের বিরুদ্ধে মুখ খুলেছেন ধনকড়। রাজ্য়পাল বিজেপির হয়েই কাজ করছেন বলে আগেই তোপ দেগেছে তৃণমূল শিবির। এই সংঘাতের আবহে রাজ্য়পালকে যে ভাষায় চিঠি লিখলেন মমতা, তাতে এই পর্ব নয়া মোড় নিল বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

 

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button