রাজ্য

লকডাউন শেষ হলেই প্রকাশিত হবে মাধ্যমিকের রেজাল্ট, জানালেন পার্থ

লকডাউন শেষ হলেই প্রকাশিত হবে মাধ্যমিকের রেজাল্ট, জানালেন পার্থ

 

লকডাউন উঠলেই মাধ্যমিকের ফল প্রকাশ। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আশা করা হচ্ছে দেশে ৩ মে-র পর থেকে ধীরে ধীরে লকডাউনের বিধিনিষেধ শিথিল হয়ে যাবে। এমনই ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গে অবশ্য ২১ মে পর্যন্ত বিধিনিষেধ বজায় থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে বলে আগেই জানিয়েছে সরকার। তবে তার আগেই প্রকাশ হয়ে যেতে পারে মাধ্যমিক পরীক্ষার ফল। মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরে পরেই শুরু হয়ে করোনা আতঙ্ক।

এর পরেই দেশজুড়ে লকডাউইন। ফলে ফলপ্রকাশ নিয়ে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন রাজ্যের চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা। এবার তাঁদের আশ্বাস দিয়ে শিক্ষামন্ত্রী জানালেন, ‘মাধ্যমিক পরীক্ষার সব খাতা দেখা হয়ে গেছে, এখন নম্বর সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। লকডাউন ওঠার পরে পরিস্থিতি স্বাভাবিক হলেই ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ।’ পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ (ডাব্লুবিবিএসই) লকডাউন উঠে গেলেই ফল প্রকাশের তারিখের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, ‘ফেব্রুয়ারিতে পরীক্ষা শেষ হওয়ার পরে কাগজপত্রের বাছাই, মূল্যায়ন প্রক্রিয়া পুরোদমে চলছে এবং স্বাভাবিক অবস্থা ফিরে আসার পরে বাকি কাজ শেষ করতে বেশি সময় লাগ‌বে না।’ রাজ্যে মাধ্যমিক পরীক্ষা ঠিকমতো শেষ হলেও করোনা পরিস্থিতির জেরে স্থগিত রাখতে হয় উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা। এই পরীক্ষাগুলো কবে হবে, বা আদৌ তা হবে কিনা, তা নিয়ে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী থেকে অভিভাবকদের মধ্যে সংশয় রয়েছে। এই বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১০ জুনের পরে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হবে।

তবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই পরীক্ষার দিনক্ষণ ঠিক করা হবে বলেও জানান তিনি। এতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পরে রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষাবর্ষের ক্ষেত্রে কী হবে সেই প্রশ্ন উঠলে শিক্ষামন্ত্রী জানান, এই বিষয়ে বি

সুত্র:THE WALL

আরও পড়ুন ::

Back to top button