মালদা

উত্তরপ্রদেশ থেকে সাইকেল চালিয়ে রাজ্যে ফিরলেন ১৫ জন শ্রমিক !

উত্তরপ্রদেশ থেকে সাইকেল চালিয়ে রাজ্যে ফিরলেন ১৫ জন শ্রমিক !

 

ওয়েব ডেস্ক :: মালদহ , করোনা সংক্রমনের জেরে লকডাউন পার হয়েছে মাসখানেক। এরই মধ্যে যারা দিন আনে দিন খাই তারা রুজি রোজগারহীন হয়ে পরেছেন। সমস্যায় পরেছেন ভিন রাজ্যে কর্মরত শ্রমিকরা। যার ফলে ভিন রাজ্য থেকে কেউ সাইকেল চেপে আবার কেউ পায়ে হেঁটে বাড়ি পৌঁছনোর চেষ্টা করছে।

এমনই ১৫ জন ভিনরাজ্যের শ্রমিক সাইকেলে চেপে উত্তরপ্রদেশের এলাহাবাদ থেকে মালদহ জেলায় ফিরে আসেন। যদিও,করোনা সংক্রমণের ভয়ে ওই ১৫ জন শ্রমিককে গ্রামে ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে তারা আশ্রয় নিয়েছেন মালদহ থানার মুচিয়া গ্রামের আম বাগানে। সেখানেই কোয়ারেন্টাইন করে দিন কাটাছেন তাঁরা।

জানা গিয়েছে,বৃহস্পতিবার সকালে সাইকেলে চেপে ওই শ্রমিকরা পৌঁছয় মালদহ থানার মুচিয়া গ্রাম পঞ্চায়েতের আদমপুর এলাকায়। গ্রামে ঢোকার মুখে গ্রামবাসীরা তাদের বাধা দেন।বাধ্য হয়ে শ্রমিকরা স্থানীয় একটি আম বাগানে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকেন।

এদিকে ঘটনার খবর পেয়ে সেখানে উপস্থিত হয় মালদহ থানার পুলিশ। এরপর তাঁদের পাঠানো হয় মৌলপুর প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে। সেখানে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

যদিও তাঁরা এখন হোম কোয়ারেন্টাইনে থাকবে না, সরকারি কোয়ারেন্টিনে থাকবে,তা এখনও নিশ্চিত ভাবে জানানো হয়নি প্রশাসনের তরফে।

আর এরফলে চিন্তার রয়েছেন ওই শ্রমিকেরা। ভিনরাজ্য ফেরত এক শ্রমিক চিত্তরঞ্জন চৌধুরী জানান, ভিনরাজ্যে নির্মাণ কাজ করতে গিয়েছিলেন তারা। লকডাউনের জেরে তারা সেখানে আটকে পড়েন। এতদিন আটকা থাকার পর কাছে থাকা টাকা দিয়ে নতুন সাইকেল কিনে মালদহের উদ্দেশ্যে রওনা হন তাঁরা। এরপর তাঁদের কোনও চিকিত্‍সার ব্যবস্থাও করা হয়নি। ফলে বাধ্য হয়ে তাঁরা এ দিন গ্রামে ঢুকতে গেলে তাঁদেরকে বাধা দেওয়া হয়।

যদিও পুলিশ তাদেরকে উদ্ধার করে স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র চিকিত্‍সার জন্য পাঠানো। তবে তারা হোম করেন থাকবে না কোথায় থাকবে সে বিষয়ে এখনো কোনো কিছু জানায়নি ফলে আমরা চিন্তায় রয়েছি।

স্থানীয় বাসিন্দা গোবিন্দ দাস জানান, ১৫ জন শ্রমিক উত্তরপ্রদেশের এলাহাবাদে শ্রমিকের কাজ করতেন। দীর্ঘদিন ধরে লকডাউনের কারণে পেটের টান পড়ে তাদের। এরপর তারা সেখান থেকে সাইকেলে চেপে মালদহের উদ্দেশ্যে রওনা দেন।

বৃহস্পতিবার সকালে গ্রামে ঢোকার মুখে গ্রামবাসীরা তাঁদের বাঁধা দেয়। কারণ, তাঁরা কোনও রকম স্বাস্থ্য পরীক্ষা না করেই গ্রামে ঢুকে পড়ছিলো। যারফলে তাঁরা মালদহে ফেরার পর থেকেই আতঙ্কে রয়েছেন ওই গ্রামের বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা তাঁদের একটি আমবাগানে থাকতে বলেন। সেখান থেকে তাঁরা তাঁদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বলছেন মালদহের মৌলপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। এদিকে ভিনরাজ্যে শ্রমিকদের জন্য ইতিমধ্যে জেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছিলেন বিজেপির উত্তর মালদহের সাংসদ খগেন মুর্মু।

তিনি বলেন,’ভিনরাজ্য থেকে শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য জেলা প্রশাসন বা রাজ্য সরকার সঠিকভাবে কোনও পদক্ষেপ নিচ্ছে না। যারফলে, অনেক শ্রমিকই খাদ্যের অভাবে নিজেরাই উদ্যোগ নিয়ে জেলায় ফিরছেন। তাঁদের যে সঠিক চিকিত্‍সা করা হবে সে বিষয়েও তাঁদেরকে সচেতন করা হচ্ছে না। আমরা চাই এই বিষয়ে রাজ্য প্রশাসন উদ্যোগ নিক। না হলে মারণ করোনা ভয়াবহ আকার নেবে। এই সময় রাজনীতি না করে প্রত্যেককে এগিয়ে এসে কাজ করা উচিত এই জরুরি অবস্থায়।’

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button