রাজনীতিরাজ্য

সাত সকালে রাস্তায় নেমে নিজের হাতে ভাঙা গাছ পরিষ্কার করে রাজ্য সরকারকে বার্তা দিলীপে ঘোষের

সাত সকালে রাস্তায় নেমে নিজের হাতে ভাঙা গাছ পরিষ্কার করে রাজ্য সরকারকে বার্তা দিলীপে ঘোষের

ওয়েবডেস্ক :: গত বুধবার রাজ্যের কয়েকটি জেলায় আছড়ে পড়েছিল অতি প্রবল ঘূর্ণিঝড় আমফান। এরপর কেটে গিয়েছে চারদিন। কিন্তু এখনও কলকাতা ও আশেপাশের অঞ্চলে রাস্তার ওপর পড়ে রয়েছে অসংখ্য গাছ। ফলে যানবাহন চলাচলে যেমন সমস্যা হচ্ছে ভোগান্তি বাড়ছে এলাকাবাসীদেরও।

আবার এলাকায় বিদ্যুৎ সংযোগ দিতেও সমস্যায় পড়ছেন রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা ও সিইএসসি কর্মীদের। এই পরিস্থিতিতে নিজেই রাস্তায় নেমে পড়ে থাকা গাছ সরানোর উদ্যোগ নিলেন বিজেপির রাজ্য সভাপতি তথা খড়গপুরের সাংসদ দিলীপ ঘোষ। পড়নে সাদা হাফ প্যান্ট ও সাদা টি-শার্ট, সোমবার সাতসকালে সল্টলেকের রাস্তায় রাস্তায় ঘুরলেন তিনি।

এমনিতেই রোজ প্রাত:ভ্রমণ করেন। এদিনও তাই বেড়িয়েছিলেন। তবে ঘূর্ণিঝড়ের দাপটে রাস্তার ওপর হুমড়ি খেয়ে পড়া গাছ কেটে সরিয়ে ফেলার কাজে হাত লাগালেন তিনি। ফলে এদিন তাঁর হাতে কখনও উঠল দা বা কুড়ুল। নির্ধিদায় কাটলেন একের পর এক গাছের ডালপালা। নিজেই সেগুলি টেনে সরিয়ে ফেললেন রাস্তার ধারের ফুটপাথে। সঙ্গে ছিলেন কয়েকজন মাত্র অনুগামী। গাছ কেটে রাস্তা পরিস্কার করার পাশাপাশি কথা বললেন স্থানীয় কয়েকজন বাসিন্দাদের সঙ্গেও। এরকমই দৃশ্য দেখা গেল সল্টলেকের কয়েকটি ব্লকে।

সাত সকালে রাস্তায় নেমে নিজের হাতে ভাঙা গাছ পরিষ্কার করে রাজ্য সরকারকে বার্তা দিলীপে ঘোষের

দিলীপ ঘোষ বলেন, “গত তিনদিন ধরে সল্টলেকে আমাদের পাড়ার গাছপালা কেটে নিজের হাতে পরিষ্কার করা শুরু করেছি। সমস্ত পাড়াতে গাছ পড়ে বন্ধ হয়ে গিয়েছে। গাড়ি বেরচ্ছে না। সল্টলেকে বয়স্ক মানুষেরা বেশি থাকেন। তাঁদের পক্ষে সব করা সম্ভব নয়। লোকও খুব কম। দেখছেন না বড় বড় বাড়িতে লোক নেই। কিন্তু গাছপালা রাস্তা পড়ে বন্ধ হয়ে আছে। গাড়ির উপরে পড়ে আছে। আমি ঠিক করলাম দু’জন-তিনজনের কাজ নয় তাই কর্মীদেরও ডেকেছি। কাটারি, কুরুল দিয়ে যতটা পারব রাস্তা পরিষ্কার করব যাতে পাড়ার লোক যাতায়াত করতে পারেন।”

দিলীপ ঘোষের কটাক্ষ, ‘সরকারের অজুহাত রয়েছে। কর্মীর আকাল রয়েছে। তাই ঘূর্ণিঝড়ের চারদিন পরও রাস্তায় পড়ে রয়েছে অসংখ্য গাছ। কিন্তু আমাদের হাতে দা-কুড়ুল রয়েছে আর দুটি হাত রয়েছে। তাই আমরাই গাছ কেটে পরিস্কার করে দিলাম’। উল্লেখ্য, আমফান পরবর্তী পর্যায়ে কার্যত স্তব্ধ হয়ে যায় মহানগর। দু-তিন দিন বিদ্যুৎ, পানীয় জল না থাকায় বেশ কিছু জায়গায় বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। এবার সরাসরি রাস্তায় নেমে পড়ে থাকা গাছ কেটে রাস্তা পরিষ্কার করে সাধারণ মানুষের ক্ষোভ আরও উস্কে দিয়ে কুশলি চাল দিলেন বিজেপি রাজ্য সভাপতি।

রাজ্য সরকারের সমালোচনা করে তিনি বলেন, “পৌর নিগমের লোকজনকে আমরা দেখতে পাচ্ছি না। তাঁরা জলের ব্যবস্থা ঠিক করতে পারছে না, বিদ্যুতের ব্যবস্থা ঠিক করতে পারছে না। ধরে নিন আমরা সহযোগিতা করতে এসেছি সরকারকে। আমাদের দায়িত্ব আছে পাড়ার লোক হিসেবে। এটাও মানুষকে দেখার দরকার আছে। শুধু সরকারের উপর ভরসা করে বসে থাকলে হবে না। কোনও সরকারের পক্ষে সম্ভব নয়। সাধারণ মানুষ রাস্তায় নেমে যতটা সমস্যার সমাধান করতে পারেন। তাড়াতাড়ি হবে কাজটা। বাকি সরকার তাঁর মতো করুন। সাধারণ মানুষের কিছু করার দরকার আছে।”

তথ্যসুত্র : সংবাদ প্রতিদিন ও ক্যালকাটা নিউজ

আরও পড়ুন ::

Back to top button