কলকাতা

বেসরকারি বাস নিয়ে চালাবে সরকার : মমতা

বেসরকারি বাস নিয়ে চালাবে সরকার : মমতা

 

ওয়েবডেস্ক :  প্রয়োজনে বেসরকারি বাস তুলে নিয়ে সরকারই তা চালাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, বিপর্যয় মোকাবিলা আইনানুগ ক্ষমতা প্রয়োগ করেই এই পদক্ষেপ করবে সরকার।

ভাড়া বৃদ্ধির দাবিতে অনড় বেসরকারি বাস মালিকরা রাস্তায় বাস নামাচ্ছেন না। রাজ্য সরকার ৬০০০ বেসরকারি বাসকে মাসে ১৫ হাজার টাকা করে ভর্তুকি দিতে চাইলেও বাস মালিকরা সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকারের সঙ্গে বৈঠকে বাস মালিক সংগঠনের প্রতিনিধিরা ক্ষতিপূরণ নিয়ে বাস চালানোর শর্তে রাজি হয়েছিলেন। কিন্তু পরে তাঁরা সিদ্ধান্ত বদল করে অন্য কথা বলছেন। মুখ্যমন্ত্রী বলেন, বাধ্য হয়েই সরকারকে কড়া পদক্ষেপ নিতে হচ্ছে।

তিনি জানিয়েছেন, বুধবার থেকে যদি রাস্তায় পর্যাপ্ত সংখ্যক বেসরকারি বাস না নামে, তাহলে বেসরকারি বাস নিয়ে নিজেরাই চালাবে সরকার। নিয়ম মেনে

বাস মালিকদের ভাড়া মিটিয়ে দেওয়া হবে। বেসরকারি বাসের চালক, কন্ডাক্টররা যদি সরকারের হয়ে কাজ করতে রাজি হয়, তাহলে সরকারই তাঁদের বেতন দেবে। তা না হলে বিকল্প ব্যবস্থা করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘২৭ কোটি টাকা ভর্তুকি দিতে চেয়েছিলাম। এই টাকাট সাধারণ মানুষের পকেট থেকে টাকা না কেটে সরকারের পকেট থেকে দেব বলেছিলাম। আমি নিজে বাসমালিকদের সঙ্গে কথা বলেছিলাম।

আশা করব আগামিকাল ১ জুলাই থেকেই সাধারণ মানুষের সুবিধায় রাস্তায় ৬০০০ বাস নামবে। সেক্ষেত্রে সরকার বাস প্রতি মাসে পনেরো হাজার টাকা করে ভর্তুকি দেবে।

আর তা না হলে তো উপায় বের করতে হবে। আইন অনুযায়ী সরকারকে ব্যবস্থা নিতে হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি বেসরকারি বাস নিয়ে সরকারই আগামী তিন মাস ড্রাইভার দিয়ে চালাবে।’

বাস মালিকদের উদ্দেশে তিনি ফের বলেন, ‘এটা দরাদরি করার সময় নয়। মানুষের পাশে দাঁড়ানোর সময়।’ তিনি আরও বলেন, ‘ডিজেলের দাম বাড়লেই যদি বাস ভাড়া বাড়াতে হয় তাহলে জ্বালানির দাম কমলে বাস ভাড়া কমানোর ব্যবস্থা করা যায় কি না, তাও ভেবে দেখতে হবে সরকারকে।’

আরও পড়ুন ::

Back to top button