জাতীয়

অত্যাাধুনিক হ্যামার মিসাইলে সজ্জিত করা হবে রাফাল যুদ্ধবিমান

অত্যাাধুনিক হ্যামার মিসাইলে সজ্জিত করা হবে রাফাল যুদ্ধবিমান

ওয়েবডেস্ক : সামনের সপ্তাহেই ভারতে আসছে ৫টি রাফাল (Rafale) যুদ্ধবিমান। জানা যাচ্ছে, ফ্রান্সের হ্যামার (HAMMER) মিসাইলে সজ্জিত করা হবে যুদ্ধবিমানগুলি। বায়ুসেনা সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই বায়ুসেনা হ্যামার মিসাইল কেনার প্রক্রিয়া শুরু করেছে।

কেন্দ্রীয় সরকার তিন বাহিনীকেই জরুরি অস্ত্রশস্ত্র কেনার অনুমোদন দিয়েছে। সেই ক্ষমতা ব্যবহার করেই বায়ুসেনা হ্যামার মিসাইল কিনবে। ৬০-৭০ কিলোমিটার দৈর্ঘ্যের যে কোনও ধরণের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হ্যামার।

সরকারি সূত্র এএনআইকে জানিয়েছে, “হ্যামার মিসাইল কেনার প্রক্রিয়া শুরু করা হচ্ছে এবং ফ্রান্স রাফাল যুদ্ধ বিমানের জন্য শর্ট নোটিশে সরবরাহ করতে রাজি হয়েছে।” জানা গেছে, বিমান বাহিনীর জন্য জরুরি প্রয়োজনের পরিপ্রেক্ষিতে ফ্রান্স স্টক থেকে ভারতকে এই মিসাইল সরবরাহ করবে বলে জানা গেছে।

[ আরও পড়ুন : ৩০ সেকেন্ডেই হবে করোনা টেস্ট বিমানে করে আসছে এই বিশেষ টেস্ট কিট ! ]

হ্যামার (Highly Agile Modular Munition Extended Range) একটি মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-গ্রাউন্ড মিসাইল। ফ্রান্স বায়ুসেনা ও নৌসেনার জন্য এই মিসাইল প্রাথমিকভাবে ডিজাইন করা এবং তৈরি করা হয়েছিল। সূত্র জানিয়েছে, পূর্ব লাদাখের মতো পার্বত্য স্থানগুলিতে যে কোনও ধরণের বাঙ্কার ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে হ্যামার।

২৯ জুলাই ৫টি রাফাল বিমান ভারতীয় বায়ুসেনার হাতে আসবে। সেগুলি হরিয়ানার অম্বালা বায়ুসেনা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো (১৭ নম্বর) স্কয়্যাড্রনে অন্তর্ভুক্ত হবে।

দক্ষিণ ফ্রান্সের ইস্টার কমিউন থেকে সেগুলিকে উড়িয়ে আনবেন ভারতীয় বায়ুসেনার পাইলটেরা। মাঝে সংযুক্ত আরব আমিরশাহির আবুধাবির আফ ধাফরা এয়ারবেসে হবে সাময়িক যাত্রাবিরতি। তার আগে মিড এয়ারে তেল ভরা হবে।

[ আরও পড়ুন : ২০২১ সালের আগে ভ্যাকসিনের প্রত্যাশা নয়  ]

 

 

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button