জাতীয়

সুখবর ! আজই ফ্রান্স থেকে আসছে রাফায়েল ফাইটার জেট

সুখবর ! আজই ফ্রান্স থেকে আসছে রাফায়েল ফাইটার জেট

ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়িয়ে সোমবারই পাঁচটি রাফায়েল ফাইটার জেট হাতে পাচ্ছে ভারত। সোমবার প্রথম পর্যায়ের ৫টি জেট ফ্রান্স থেকে উড়ে আসবে ভারতে। ভারতীয় বায়ুসেনার পাইলটরাই এগুলি নিয়ে আসবেন। মাঝে সৌদি আরবের এ ওয়ান ধাফরা এয়ারবেসে জ্বালানি নেওয়ার জন্য থামবে।

বুধবার এই পাঁচটি রাফায়েল জেট অবতরণ করবে অম্বালা এয়ারবেসে। ৭,৩৬৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এই ফাইটার জেটগুলি আসবে বলেই খবর। ৩৬টি সুপারসোনিক ওমনিরোল কমব্যাট এয়ারক্রাফটের মধ্যে এই ৫টি ফাইটার জেট প্রথম পর্যায়ে পাঠানো হচ্ছে। এখনও পর্যন্ত ১২ জন ভারতীয় বায়ুসেনার পাইলট রাফায়েল চালানোর প্রশিক্ষণ নিতে পেরেছেন।

ভারত ও ফ্রান্সের চুক্তি অনুসারে মোট ৩৬টি ফাইটার জেট হাতে পাবে ভারত। ফলে ৩৬জন বায়ুসেনা পাইলটকে রাফায়েল চালানোর প্রশিক্ষণ নিতে হবে। এর মধ্য়ে বেশিরভাগ পাইলটকেই ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নিতে হবে বলে খবর। কয়েকজনকে ভারতে প্রশিক্ষণ নিতে হবে।

জানা গিয়েছে, ফ্রান্স যে পাঁচটি যুদ্ধবিমান ভারতে পাঠাচ্ছে সেগুলি পুরো সমরাস্ত্রে ঠাসা বলে জানা যাচ্ছে। অর্থাত্‍ মিসাইল আগে থেকেই লাগানো থাকছে। অত্যাধুনিক মিসাইল বসানো থাকছে। প্রায় ১৫০ কিমি দূরে থাকা যে কোনও শত্রু যুদ্ধবিমানকে মুহূর্তে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে এই মিসাইলগুলি। ভারত-চিন সংঘাতের পরিস্থিতিতে পুরোপুরি যুদ্ধের জন্যে প্রস্তুত করেই রাফায়েলগুলি পাঠানো হচ্ছে।

[ আরও পড়ুন : দেশকে সুরক্ষিত রাখতে অগ্রণী ভূমিকা পালন করছে সিআরপিএফ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ]

সুখবর ! আজই ফ্রান্স থেকে আসছে রাফায়েল ফাইটার জেট

প্রসঙ্গত, ২০১৬ সালে ভারত ৩৬টি রাফাল অর্ডার দেয় ফ্রান্সের থেকে। দাম পড়েছিল ৫৯ হাজার কোটি টাকা। যদিও এই রাফায়েল ঘিরে একাধিক বিতর্ক তৈরি হয়। বিশেষ করে গত লোকসভা নির্বাচনে রাফায়েল নিয়ে আর্থিক তছরূপ হয়েছে বলে অভিযোগ তোলা হয় বিরোধী শিবিরের তরফে। যদিও শেষ পর্যন্ত কিছুই হয়নি। সংঘাতের পরিস্থিতি রাফায়েল গেম চেঞ্জার হতে পারে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।

ইতিমধ্যে চিন সীমান্তে অত্যাধুনিক মিসাইল সিস্টেম মোতায়েন করেছে ভারত। চিনুক, অ্যাটার্ক হেলিকপ্টার, মিরজ সহ একগুচ্ছ যুদ্ধবিমানকে তৈরি রেখেছে ভারতীয় বায়ুসেনা। এরিয়ার ডোমিনেশনও শুরু হয়ে গিয়েছে। লে-লাদাখের আকাশে উড়ছে একাধিক ভারতীয় যুদ্ধবিমান। এই পরিস্থিতিতে আরও সমরাস্ত্রের প্রয়োজন। আর সেই ভান্ডার দ্রুত ভরাতে শুরু করেছে ভারত।

জানা গিয়েছে ফ্রান্স থেকে বায়ুসেনার হাতে আসছে হ্যামার মিসাইলও। এতে ভারতের বায়ুসেনার শক্তি অনেকটাই বৃদ্ধি পাবে, সে বিষয়ে সন্দেহ নেই।এই হ্যামার মিসাইল যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এর রেঞ্জ প্রায় ৬০-৭০ কিমি।

[ আরও পড়ুন : হঠাত সীমান্তে পাক এয়ারফোর্সের মহড়া, অধিকৃত কাশ্মীরে মোতায়েন ফাইটার জেট ]

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button