খেলা

ইতিহাসের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মালিক অ্যান্ডারসন

ইতিহাসের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মালিক অ্যান্ডারসন

টেস্টে প্রথম পেসার এবং চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলকে পা রেখেছেন জেমস অ্যান্ডারসন। পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডের তিন টেস্ট সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনে এই অনন্য চূড়ায় পা রাখেন ‘কিং অব সুইং।

সাউদাম্পটন টেস্টের তৃতীয়দিন ৫ উইকেট নিয়ে সফরকারীদের প্রথম ইনিংস একাই ধসিয়ে দেন অ্যান্ডারসন। যা ছিল টেস্ট ক্যারিয়ারে তার ২৯তম পঞ্চম উইকেট শিকার।

২ উইকেটের অপেক্ষা নিয়ে সোমবার (২৪ আগস্ট) চতুর্থদিন শুরু করেন তিনি। কিন্তু এদিন ১০০ রানে দিন শেষ করা পাকিস্তান উইকেট হারায় মাত্র ২টি। যার একটি নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। অন্যটি অ্যান্ডারসন। তবে ইংলিশরা এদিন তার বলে চারটি ক্যাচ না ছাড়লে মাইলফলকটা গড়ে ফেলতে পারতেন ৩৮ বছর বয়সী পেসার।

[ আরও পড়ুন : তৃণমূলের থেকে পাওয়া জমি ফিরিয়ে দিলেন সৌরভ গাঙ্গুলি ]

অবশ্য একদিন পর হলেও টেস্টে ঠিকই ৬০০ উইকেকেটের মালিক হয়েছেন অ্যান্ডারসন। পঞ্চমদিন (২৫ আগস্ট) বৃষ্টির জন্য খেলা দেরিতে শুরু হলেও পাকিস্তান অধিনায়ক আজহার আলীকে এলবির ফাঁদে ফেলে এই কীর্তি গড়েন ডানহাতি বোলার। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২১ রানে উইকেট হারিয়েছে পাকিস্তান।

ইংলিশ পেসারের আগে এই মাইলফলকের চূড়া স্পর্শ করেন কেবল মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)।

অ্যান্ডারসনের এই রেকর্ড গড়তে খেলতে হয়েছে ১৫৬ ম্যাচ ও ২৯১ ইনিংস। তারমধ্যে ১০ উইকেট নিয়েছেন তিনবার।

আরও পড়ুন ::

Back to top button