প্রযুক্তি

Airtel পরিষেবায় বাড়তে চলেছে খরচ, জেনে নিন কত?

Airtel পরিষেবায় বাড়তে চলেছে খরচ, জেনে নিন কত?

আপনি যদি এয়ারটেলের ডাটা পরিষেবা ব্যবহার করেন তাহলে আপনার মাসিক খরচ বৃদ্ধি পেতে চলেছে। এমনই ইঙ্গিত দিলেন এয়ারটেল কোম্পানির চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল। সম্প্রতি তিনি ভারতী এন্টারপ্রাইজের আধিকারিক অখিল গুপ্তর লেখা বই সাম সাইজেস পিট অল বইটির উদ্বোধনে এসেছিলেন এবং সেখানেই মোবাইল পরিষেবা খরচ বৃদ্ধি পেতে পারে, এমন ইঙ্গিত দেন। তিনি বলেছেন পরবর্তী ৬ মাসে গ্রাহক পিছু তাদের গড় আয় ২০০ টাকার বেশি হতে পারে।

বর্তমানে এয়ারটেল কোম্পানি ১৬০ টাকার বিনিময়ে গ্রাহকদের মাসিক ১৬ জিবি ডাটা প্রদান করে। মিত্তল বলেছেন এই টাকায় ১.৬ জিবি ডাটা হতে পারে আপনি যদি ঠিকমতো দাম দিতে চান। তিনি আরো প্রসঙ্গ টেনে বলেছেন, ইউরোপ বা আমেরিকাতে ২ ডলারে ১৬ জিবি ডাটা পাওয়া যায় না। সেই ডাটা পেতে প্রায় ৫০-৬০ মার্কিন ডলার খরচ করতে হয়। সেই অনুযায়ী ভারতীয় গ্রাহকরা অনেক সস্তাতেই ডাটা পরিষেবা উপভোগ করতে পারছেন।

চলতি অর্থবর্ষে এয়ারটেল তাদের ডাটা প্ল্যান এর দাম বৃদ্ধির পর ৩০ শে জুন অব্দি প্রথম ত্রৈমাসিকে গ্রাহক কিছু ১৫৭ টাকা আয় বৃদ্ধি করেছে। গত ডিসেম্বরের ডাটা প্ল্যান এর দাম বৃদ্ধির ফল। মিত্তল বলেছেন, টেলিকম সমস্যাগুলিকে ভারতের বাজারে টিকে থাকতে গেলে আগামী ৫-৬ মাস গ্রাহক পিছু অ্যাভারেজ রেভেনিউ ঠিকঠাক হতে হবে।

[ আরও পড়ুন : সেপ্টেম্বর থেকেই শুরু হবে অনলাইনে বিক্রি ]

আগামী ৬ মাসে গ্রাহক পিছু মাসিক আয় ২০০ টাকা হলে ভালো হয় এবং ২৫০ টাকা হলে আদর্শ। মিত্তল আরো বলেছেন, টিভি বা সিনেমা দেখে গ্রাহকরা ডাটা শেষ করলে তাদেরকে তার দাম দিতে তো হবেই।

বর্তমানে করোনা পরিস্থিতিতে বেশিরভাগ টেলিকম সংস্থা ক্ষতির মুখে পড়েছে। সেই সাথে সাথে 5G প্রযুক্তি ভারতে আসার জন্য টেলিকম সংস্থাগুলিকে অপটিক্যাল ফাইবার, সাবমেরিন কেবলের জন্য অনেক বিনিয়োগ করতে হচ্ছে।

এয়ারটেল কোম্পানি জুন ত্রৈমাসিকে ভারতী এয়ারটেলের লোকসান বেড়ে হয়েছে ১৫,৯৩৩ কোটি টাকা। এই নিয়ে টানা পঞ্চম ত্রৈমাসিকে কোম্পানি লাভের মুখ দেখতে পাইনি। রিলায়েন্স জিওর ডাটা প্ল্যানের সাথে পাল্লা দিতে গিয়ে ভারতী এয়ারটেলকে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

 

সূত্র : Bharat Barta

আরও পড়ুন ::

Back to top button