জাতীয়

করোনা চিকিত্‍সায় আশা যোগাচ্ছে কোভ্যাক্সিন! দ্বিতীয় ধাপের ট্রায়ালে মিলল ছাড়পত্র

করোনা চিকিত্‍সায় আশা যোগাচ্ছে কোভ্যাক্সিন! দ্বিতীয় ধাপের ট্রায়ালে মিলল ছাড়পত্র

করোনা সংক্রমেই ক্রমেই বিধ্বংসী চেহারা নিচ্ছে গোটা দেশেই। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষের গণ্ডি পার করেছে বলে জানা যাচ্ছে। এদিকে সাম্প্রতিককালেই ভারত বায়োটেক এবং আইসিএমআর-র যৌথ উদ্যোগে তৈরি ভারতীয় করোনা-টিকা কোভ্যাক্সিনের প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়ালে আশাব্যঞ্জক ফলাফল মেলে। সূত্রের খবর, এমতাবস্থায় দ্বিতীয় দফার ট্রায়ালের জন্য কোভ্যক্সিনকে সবুজ সংকেত দিল কেন্দ্র।

সূত্রের খবর, আগামী ৭ই সেপ্টেম্বর থেকেই হায়দরাবাদ ভিত্তিক সংস্থা ভারত বায়োটেকের হাত ধরে দ্বিতীয় দফার ট্রায়ালের পথে এগোচ্ছে কোভ্যাক্সিন। দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ইতিমধ্যেই ৩৮০ জন স্বেচ্ছাসেবককে বাছা হয়েছে বলেও জানা যাচ্ছে।

বিবিভি ১৫২ করোনা ভাইরাস ভ্যাকসিন বা কোভ্যাক্সিনের দ্বিতীয় পর্বের ট্রায়ালের ব্যাপারে ইতিমধ্যে ভারত বায়োটেককে একটি চিঠিও দিয়েছেন ভারতের জয়েন্ট ড্রাগস কন্ট্রোলার ডঃ এস এসওয়ারা রেড্ডি।

আরও পড়ুন : তেলবাহী জাহাজে আগুন, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

এদিকে এর আগেই দেশের মধ্যে ১২টি নির্বাচিত জায়গায় ভ্যাকসিনটির পরীক্ষা চালানোর কথা জানিয়েছিল ভারত বায়োটেক। এদিকে ইতিমধ্যেই প্রথম পর্বের ক্লিনিক্যাল পরীক্ষার ফলাফল অনুসারে এই প্রতিষেধক যথেষ্ট নিরাপদ বলেই জানিয়েছে ভারত বায়োটেক ও আইসিএমআর।

প্রসঙ্গত উল্লেখ্য জুলাই মাসের ২৪ তারিখ দিল্লির এইমসে এই ভ্যাকসিনের ইউম্যান ট্রায়াল শুরু হয়। সূত্রের খবর, প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর পরীক্ষা চালানো হয়। যারা প্রত্যেকেই বর্তমানে সুস্থ আছে এবং কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

সুত্র: Oneindia

আরও পড়ুন ::

Back to top button