ফিরতে পারে PUBG! ভারতের বাজার ধরে রাখতে বড় পদক্ষেপ সংস্থার

Advertisement

দেশে কি আবার ফিরবে PUBG? সরকারিভাবে কোনও ঘোষণা না হলেও, তেমন একটা সম্ভাবনা তৈরি হয়েছে। ভারতের বাজার ধরে রাখতে বড় পদক্ষেপ করেছে অনলাইন গেমটির মূল সংস্থা পাবজি করপোরেশন। কী সেই পদক্ষেপ?

দক্ষিণ কোরিয়ায় পাবজি করপোরেশন জানিয়েছে, চিনা সংস্থা টেনসেন্টের (Tencent) অংশীদারিত্ব ফিরিয়ে নেবে তাঁরা। বদলে কোরিয়ারই কোনও গেমিং সংস্থাকে সেই দায়িত্ব দেওয়া হবে। সোমবারই এই কথা জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা।

নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা বিবৃতিতে আরও বলা হয়েছে, PUBG-এর সমস্ত সত্ব দেশিয় (দক্ষিণ কোরিয়া) সংস্থার কাছেই থাকবে। খুব তাড়াতাড়ি ভারতের বাজারে ফিরে আসবে এই অনলাইন গেম। ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর পাবজি করপোরেশন।

এরপরই ফের ভারতের বাজার PUBG-র ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। সংস্থার তরফে ভারত সরকারেরর সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

প্রসঙ্গত, কম্পিউটার ও কনসোলের জন্য PUBG-এর ডেভলপার ও পাবলিশর এই পাবজি করপোরেশন। কিন্তু মোবাইল ও পাবজি লাইটের দায়িত্বে রয়েছে টেনসেন্ট। আর চিনা সংস্থা ভারতীয় ব্যবহারকারীদের গোপন তথ্য ফাঁস করে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।


আরও পড়ুন : পাবজি ব্যানে চীনা কোম্পানির ক্ষতি বছরে ৭৩১ কোটি

এরপরই জাতীয় নিরাপত্তার স্বার্থে এই অনলাইন গেম দেশে নিষিদ্ধ করে দেয় কেন্দ্রীয় মন্ত্রক। কিন্তু ভারতের লাভজনক বাজার হাতছাড়া করতে নারাজ এই সংস্থা। ফলে চিনের টেনসেন্টের হাত থেকে মালিকানা ফিরিয়ে নেওয়ার পথে হাঁটছে তাঁরা।

গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়, PUBG ও ১১৮টি অ্যাপের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। তার মধ্যে অন্যতম ছিল তথ্য চুরি ও অ্যাপ ব্যবহারকারীদের উপর নজরদারি চালানো। এরপরই অ্যাপগুলি নিষিদ্ধ করে সরকার।

দেশের তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ- ধারায় এই সিদ্ধান্ত নেওয়া হল। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, PUBG-সহ ১১৮টি অ্যাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা ও নাগরিকদের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হয়ে উঠেছিল।”

ফলে ব্যাপক ধাক্কা খায় চিনা সংস্থা টেনসেন্টের বাজার। ভারতের এই বাজার হাতছাড়া করতে নারাজ PUBG Corporation। তাই এবার পুরো মালিকানাই নিজের দেশের সংস্থাকে দিতে চাইছে তারা।


Recommended For You