বাজারে নতুন আইপ্যাড ও স্মার্টওয়াচ আনলো অ্যাপেল

Advertisement

অ্যাপলের নতুন ৫-জি প্রযুক্তির আইফোন-১২ মডেলের ফোনটির জন্য অপেক্ষার যেন শেষ হচ্ছে না। তবে এরই মধ্যে বেশ কয়েকটি নতুন ডিভাইস নিয়ে বাজারে হাজির হয়েছে অ্যাপল।

১৫ সেপ্টেম্বর ভার্চ্যুয়াল অনুষ্ঠানে সর্বশেষ ভার্সনের স্মার্টওয়াচ ও আইপেড উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর সিএনএনের।

অ্যাপলের নতুন অ্যাপল ওয়াচ-৬ এসেছে রক্তে অক্সিজেনের মাত্রা বা এসপিওটু পর্যবেক্ষণ করার ফিচার নিয়ে। এতে আরও আছে ইসিজি, হার্টরেটসহ অন্যান্য সেন্সর। অ্যাপল ওয়াচ সিরিজ ৬ (জিপিএস)–এর দাম শুরু ৩৯৯ মার্কিন ডলার থেকে।

ওয়াচ সিরিজ ৬–এর জিপিএস ও সেলুলার মডেলের দাম শুরু ৪৯৯ মার্কিন ডলার থেকে। তবে এতে অ্যাপল ওয়াচ ৪ ও ৫–এর গুরুত্বপূর্ণ বেশ কিছু ফিচার নেই। এর দাম ২৭৯ মার্কিন ডলার থেকে শুরু। এতে অবশ্য ইসিজি ও এসপিওটু মনিটর সুবিধা নেই।


অ্যাপলের স্মার্টওয়াচে রেটিনা ডিসপ্লে, অ্যাকসেলেরোমিটার, অলওয়েজ অন ডিসপ্লের মতো ফিচারের সঙ্গে হালনাগাদ মোশন সেন্সর ও মাইক্রোফোন থাকছে। এ স্মার্টওয়াচ চলেবে ওয়াচওএস ৭ অপারেটিং সিস্টেমে। অ্যাপল তাদের ওয়াচ সিরিজ ৩ বিক্রি চালু রাখবে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের জন্য ফেসবুকের নতুন ফিচার

অনুষ্ঠানে অ্যাপল অষ্টম প্রজন্মের নতুন আইপ্যাডের ঘোষণা দিয়েছে। এতে এ-১২ বায়োনিক চিপসেট রয়েছে, যা নিউরাল ইঞ্জিনযুক্ত। যুক্তরাষ্ট্রের বাজারে আইপ্যাডের ১০.২ ইঞ্চি রেটিনা ডিসপ্লেযুক্ত আইপ্যাডের দাম শুরু হচ্ছে ৩২৯ মার্কিন ডলার থেকে। এটি আইপ্যাডওএস ১৪ সংস্করণে চলবে।

অ্যাপল দাবি করেছে, আইপ্যাডে আগের সংস্করণের চেয়ে ৪০ শতাংশ দ্রুতগতির সিপিইউ দক্ষতা পাওয়া যাবে এবং গ্রাফিকসের মান দ্বিগুণ হবে। অ্যাপলের দাবি, বর্তমানে বাজারে থাকা দ্রুতগতির অ্যান্ড্রয়েড ট্যাবের চেয়ে নতুন আইপ্যাড তিন গুণ গতিসম্পন্ন হবে এবং ক্রোমবুকের চেয়ে ছয় গুণ গতি পাবে এটি।

তাছাড়া আইপ্যাড এয়ার পাওয়া যাবে ৫টি ভিন্ন ভিন্ন রঙে। আগামী মাস থেকে ৫৯৯ ডলারে পাওয়া যাবে এসব আইপ্যাড।

 


Recommended For You