জাতীয়

রাশিয়ার ভ্যাকসিনই এবার ভারতে, জানুন বিস্তারিত

রাশিয়ার ভ্যাকসিনই এবার ভারতে, জানুন বিস্তারিত

তৃতীয় পর্যায়ের ট্রায়াল হয়নি ঠিক কথা কিন্তু এখনও পর্যন্ত কিন্তু কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি রাশিয়ার গামালেয়া বিশ্ববিদ্যালয়ের তৈরি করা বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি-এর। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে ইতিমধ্যেই এশিয়ার দশটি দেশ, দক্ষিন আমেরিকা অ্যান্ড মধ্যপ্রাচ্যের দেশগুলি এই ভ্যাকসিন নিতে চুক্তিবদ্ধ হয়েছে রাশিয়ান সংস্থার সঙ্গে।

এই তালিকায় রয়েছে ভারতও। জানা গিয়েছে হায়দ্রাবাদের ড: রেড্ডি’স ল্যাবরেটরিস রাশিয়ার ভ্যাকসিন উত্‍পাদন সংস্থার সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে এবং ভারতে ১০০ মিলিয়ন ডোজ উত্‍পাদনের কথাও রয়েছে। আরেকদিকে ভারতেই এই স্পুটনিক ভি ভ্যাকসিন উত্‍পাদন করতে ভারতীয় ওষুধপ্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়া বাঁধতে আগ্রহী হয়েছে রাশিয়া।

আরও পড়ুুন: ত্রিপুরায় ১২ দফার দাবিতে চলছে কংগ্রেসের হরতাল

সংবাদসংস্থার প্রতিবেদনে বলা হয়, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো এবং সৌদি আরব অন্যান্য দেশগুলির মধ্যে ছিল যারা তাঁদের দেশের জনগণের জন্য রাশিয়ান ভ্যাকসিন আনার জন্য চুক্তি করেছে।

এ ছাড়া রাশিয়া দাবি করেছে যে আরও দশটি দেশ এ থেকে ভ্যাকসিন কেনার জন্য আলোচনা করছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, এ পর্যন্ত রাশিয়ার ভ্যাকসিনের প্রায় ১.২ বিলিয়ন ডোজের জন্য অনুরোধ এসেছে।

সম্প্রতি এও জানা গিয়েছিল যে মস্কোর গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির সঙ্গে গাঁটছড়া বাঁধার ইচ্ছা প্রকাশ করেছে ভারতের তিনটি সংস্থা। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, রাশিয়ার গবেষণা সংস্থা স্পুটনিক-৫ এর সুরক্ষা ও কার্যকারিতা সংক্রান্ত বিস্তৃত তথ্য ভারতকে দিয়েছে। সূত্র জানিয়েছে, ‘ভ্যাকসিন সংক্রান্ত বিষয়ে ভারত রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে।’

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button