রাজনীতি

রাজ্যসভায় সাসপেন্ড দোলা -ডেরেক, ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যসভায় সাসপেন্ড দোলা -ডেরেক, ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কৃষি বিলের বিরোধিতা করতে গিয়ে করোনা আবহে বেনজির ঘটনার সাক্ষী থেকেছে সংসদ। করোনা বিধি উড়িয়ে ওয়েলে নেমে বিক্ষভ, ডেপুটি-চেয়ারম্যানকে লক্ষ্য করে রুলবুক ছোড়া, হেনস্থার ঘটনায় তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়ন, দোলা সেন-সহ ৮ সাংসদকে বহিস্কার করার ঘোষণা করেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

আগামী এক সপ্তাহের জন্য এই ৮ সাংসদ সংসদের অধিবেশনে অংশ নিতে পারবেন না। আজ এই ঘোষণার পর ডেরেককে অধিবেশন ছেড়ে চলে যেতে নির্দেশ দেন বেঙ্কাইয়া নাইডু।

আজ রাজ্যসভার অধিবেশন শুরুতেই ডেপুটি-চেয়ারম্যানের উপর সাংসদের হেনস্থার নিন্দা জানান উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। বিলের বিরোধিতা করতে গিয়ে তৃণমূল সাংসদ সহ অন্য সাংসদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। রাজ্যসভায় হাঙ্গামার জন্য ২ তৃণমূল সাংসদ ৮ সাংসদকে এক সপ্তাহের জন্য সাসপেন্ড করার ঘোষণা করেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

ডেরেককে কক্ষ ছেড়ে যাওয়ার নির্দেশ দেন তিনি। এরপর সাংসদের চিত্‍কারে ফের পণ্ড হয় অধিবেশন। আজ দু’ঘণ্টার জন্য অধিবেশন মুলতবি রাখার ঘোষণা করেন রাজ্যসভার চেয়ারম্যান। এক সপ্তাহের জন্য বহিস্কার হওয়া সাংসদের মধ্যে ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, সঞ্জয় সিং, রাজু সাতাব, কে কে রাগেশ, রিপুন বোরা, সইদ নাজির হুসেন এবং এলামারান করিম।

আরও পড়ুুন: মোদীর পাপমোচন করার ক্ষমতা নেই, শাপমোচন করতে চাইছেন: মমতা

কৃষি বিলের প্রতিবাদে সংসদ অধিবেশনের মাঝে ওয়েলে নেমে বিরোধী সাংসদদের হট্টগোল, ডেপুটি চেয়ারম্যানের সামনে পৌঁছে রুল ছোড়ার ঘটনায় রবিবার রাতেই সাংবাদিক বৈঠক কর প্রতিক্রিয়া দেন রাজনাথ। জানান, রাজ্যসভায় যা হয়েছে খুবই দুঃখজনক।

তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের আচরণের তীব্র সমালোচনা করেন রাজনাথ। জানান, ওয়েলে নেমে রাজ্য সভার ডেপুটি চেয়ারম্যানের সামনে পৌঁছে রুলবুক ছোড়া অত্যন্ত নিন্দনীয়।

করোনা আবহে স্বাস্থ্য মন্ত্রকের কড়া বিধিনিষেধ অনুসরণ করে এবছর শুরু হয়েছে বাদল অধিবেশন। কেন্দ্রের কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করার অভিযোগ ওঠে বিরোধী সাংসদের বিরুদ্ধে।

বিরোধী সাংসদের প্রতিবাদের জেরে সংসদীয় অধিবেশনে বিশৃঙ্খলা সৃষ্টি হয়, রবিবার। ওয়েলে মেনে হট্টগোলের পাশাপাশি ডেপুটি চেয়ারম্যান হরিবংশের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশে করা হয়।

সুত্র: আজ বিকেল

আরও পড়ুন ::

Back to top button