জাতীয়

শীত বাড়তে পারে করোনার সংক্রমণ :স্বাস্থ্যমন্ত্রী

শীত বাড়তে পারে করোনার সংক্রমণ :স্বাস্থ্যমন্ত্রী

ফের সতর্কতা কেন্দ্রের। আসন্ন শীতকালে বাড়তে পারে করোনা সংক্রমণ। এমনই তথ্য দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন। তিনি জানান শীতকালে করোনা আরও বেশি মাত্রায় ছড়িয়ে পড়তে পারে, এমন সম্ভাবনার কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিন স্বাস্থ্য মন্ত্রী বলেন করোনা মূলত শ্বাসপ্রশ্বাস সম্পর্কিত একটি ভাইরাস, যা নিঃশ্বাসের সঙ্গেও সংক্রমণ ছড়াতে পারে। ফলে শীতকাল আসলেই মানুষের শ্বাসকষ্ট, হাঁপানি বা শ্বাসসম্পর্কিত যে কোনও সমস্যাই বাড়ে। এতে করোনায় সংক্রামিত হওয়ার আশঙ্কা বহুগুণ পর্যন্ত বাড়তে পারে।

এছাড়াও স্বাস্থ্যমন্ত্রীর মতে আগুন জ্বালিয়ে বহু মানুষ একসাথে শোন, আগুন পোহান একসাথে, ফলে সংক্রমণ ছড়াতে পারে। তাই শীত আসলে করোনা বাড়বে, এই ধারণা অমূলক নয়। সানডে সংবাদ নামে এক সোশ্যাল মিডিয়ার অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন তিনি।

মন্ত্রী বলেন, ইউরোপীয় দেশগুলিতে, বিশেষ করে ব্রিটেনে শীতকাল শুরু হওয়ার পর থেকেই করোনার সংক্রমণ বহুগুণ বেড়ে গিয়েছে। তাই ভারতেও সেই ধারা অব্যাহত থাকার আশঙ্কা থাকছে। সতর্ক থাকতে হবে সাধারণ মানুষকে। তবে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। স্বাস্থ্যমন্ত্রী জানান, কেন্দ্রের পক্ষ থেকে যে গাইডলাইন দেওয়া হয়েছে, তা মেনে চললেই মানুষ সুরক্ষিত থাকরবেন।

আরও পড়ুন : স্বামীত্ব স্কিমের আওতায় প্রায় এক লাখ মানুষকে সম্পত্তি কার্ড তুলে দিচ্ছে মোদী সরকার

এদিন স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন কোনও ধর্মের ভগবানই ভিড় করে সমবেত হয়ে প্রার্থনায় বিশ্বাস করেন না। মনের ভক্তি প্রমাণ করার জন্য সমবেত হওয়ার দরকার পড়েনা। তাই করোনা কালে পুজো হলেও, উত্‍সব হলেও বাড়িতে থাকুন। বাইরে বেরিয়ে সংক্রমণের ঝুঁকি বাড়াবেন না।

ধর্মাচারণের সঙ্গে উত্‍সব করার কোনও সম্পর্ক নেই বলে দাবি করে স্বাস্থ্যমন্ত্রীর সতর্কবার্তা উত্‍সব করে ভিড় বাড়িয়ে নিজের ও অন্যের ঝুঁকি বাড়ানো মোটেও বুদ্ধিমানের লক্ষ্মণ নয়। কেন্দ্রের তরফ থেকে যে সতর্কবার্তা ও নির্দেশিকা জারি করা হয়েছে, তা মেনে চলুন। ভক্তি প্রমাণ করার প্রয়োজন পড়ে না। তা একান্ত ব্যক্তিগত।

স্বাস্থ্য মন্ত্রী বলেন কেরলে ওনাম উত্‍সবের পর সংক্রমণের হার বেড়েছে ৬০ শতাংশ। গত ২৪ ঘন্টায় কেরলে একসঙ্গে সংক্রমিত হয়েছেন ১১,৭৫৫ জন। শুধু কেরল নয়, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, তেলেঙ্গানায় গণেশ চতুর্থীর পরে সংক্রমণের হার বেড়েছে ৫০-৬০ শতাংশ। সেই একই পথে হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গও। তাই সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button