জাতীয়

করোনা চিকিত্‍সায় নতুন আবিষ্কার, পুরস্কৃত হল ভারতীয় বংশোদ্ভূত এই কিশোরী

করোনা চিকিত্‍সায় নতুন আবিষ্কার, পুরস্কৃত হল ভারতীয় বংশোদ্ভূত এই কিশোরী

করোনা ভ্যাকসিন আবিষ্কারের কাজে অনেকটাই এগিয়ে গিয়েছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। এরই মধ্যে করোনার সম্ভাব্য চিকিত্‍সা পদ্ধতির আবিষ্কার করে তাক লাগিয়ে দিলেন ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন কিশোরী। ১৪ বছর বয়সি এই খুদে বিজ্ঞানীর নাম অঙ্কিতা চেবরোলু।

নিজের এই আবিষ্কারের জন্য ২০২০ সালের থ্রিএম ইয়ং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ জিতেছেন আমেরিকার টেক্সাসের বাসিন্দা অঙ্কিতা। যার পুরস্কার মূল্য ২৫ হাজার ডলার।

ইন-সিলিকো পদ্ধতি ব্যবহারের করে এমন একটি মলিকিউল তৈরির পথ দেখিয়েছে অঙ্কিতা, যা SARS-COV-2 ভাইরাসের সাহায্যকারী স্পাইক প্রোটিনকে অকেজো করে দিতে পারে। অঙ্কিতা যখন অষ্টম গ্রেডের ছাত্রী ছিল, তখনই সে প্রথম এই প্রোজেক্ট জমা দিয়েছিল।

পরে গোটা বিশ্ব করোনা অতিমারির কবলে পড়ার পর করোনা ভাইরাস সংক্রমণের চিকিত্‍সার পথ খুঁজে বের করার উপরে জোর দেয় সে। প্রাথমিক ভাবে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস নিয়ে কাজ করাই তার লক্ষ্য ছিল।

আরও পড়ুন: ‌‌এবন্দুকের নল ঠেকিয়ে ধর্ষণ করা হল দলিত যুবতীকে

সে যে এত বড় আবিষ্কার করে ফেলেছে, তা এখনও বিশ্বাসই হচ্ছে না অঙ্কিতার। প্রতিক্রিয়া দিতে গিয়ে সে জানিয়েছে, ‘অতিমারি, ভাইরাস এবং তার চিকিত্‍সার জন্য ওষুধ খুঁজে বের করার গবেষণায় এতটা সময় ব্যয় করার পরে আমি যে শেষ পর্যন্ত এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছি সেটাই যেন অবিশ্বাস্য লাগছে।’

অঙ্কিতা জানিয়েছে, ১৯১৮ সালের মহামারির কথা জানার পর থেকেই ভাইরাসের চিকিত্‍সার উপায় খুঁজে বের করতে আগ্রহী হয় সে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর টিকাকরণ হলেও এবং বাজারে ওষুধ থাকা সত্ত্বেও কত মানুষ প্রতি বছর ইনফ্লুেয়ঞ্জা ভাইরাসে মারা যান, তা জানতে পেরেই আরও দৃঢ়প্রতিজ্ঞ হয়ে ওঠে এই কিশোরী।

নিজের গবেষণার মাধ্যমে গোটা বিশ্বকে চমকে দেওয়া অঙ্কিতার অনুুপ্রেরণা তার দাদু। পেশায় তিনি কেমিস্ট্রির একজন অধ্যাপক। নাতনিকে গবেষণায় বরাবর উত্‍সাহ জুগিয়েছেন তিনি। সবার মতো অঙ্কিতাও এখন চাইছে, করোনার গ্রাস থেকে মুক্ত হয়ে আগের মতো স্বাভাবিক ছন্দে ফিরুক গোটা বিশ্ব।

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button