জাতীয়

আন্দোলন তীব্রতর করতে দেশজুড়ে অনশন কৃষকদের

আন্দোলন তীব্রতর করতে দেশজুড়ে অনশন কৃষকদের

সরকারের নয়া কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন আরও তীব্রতর করতে কৃষক সংগঠনগুলির নেতারা সোমবার ৯ ঘণ্টার অনশনে বসেছেন। নভেম্বরের শেষ থেকে হাজার হাজার কৃষক দিল্লির সীমান্তে প্রতিবাদ জানাচ্ছেন।

সোমবারের অনশন দেশজুড়ে দ্বিতীয় আন্দোলন এক সপ্তাহের মধ্যে, গত মঙ্গলবারই হাইওয়েগুলিতে অবরোধ করা হয়েছিল বিরোধী দলগুলি ও ট্রেড ইউনিয়নগুলির ডাকা বনধে। সরকারের সঙ্গে বেশ কয়েক দফায় কথা হলেও কৃষকরা অনড় যে তাদের আন্দোলন চলবে যতদিন না নয়া আইনগুলি বাতিল হচ্ছে।

হরিয়ানা-দিল্লির সীমান্তে সিংঘুতে ৩৩ জন কৃষক নেতা অনশনে বসেছেন। কৃষকদের আন্দোলন তীব্রতর করার অংশ হলো এই অনশন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রবিবার বলেছিলেন. কৃষকদের সঙ্গে তিনিও অনশন করবেন। সোমবার সকালে তিনি টুইট করেন, অনশন হল বিশুদ্ধ। আপনি যেখানেই থাকুন, আমাদের কৃষক ভাইদের জন্য অনশন করুন।

আরও পড়ুন: কৃষকদের পক্ষে রাস্তায় ১১ বছরের বালিকা

ঈশ্বরের কাছে প্রার্থনা করুন, যাতে তাদের সংগ্রাম সফল হয়। শেষে তারা নিশ্চিতভাবেই জিতবেন।

কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর কৃষি আইনের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য বিরোধীদের দায়ী করছেন। তিনি বলেছেন, সংস্কার যখন করা হয়েছে, তখন দীর্ঘ মেয়াদে কৃষকদের উপকার হবে। আমরা জানি, আমারা লাভ করতে পারব না কোনও সমস্যা ছাড়া।

বিক্ষোভকারীরা দিল্লি-জয়পুর হাইওয়ে আংশিক বন্ধ করে রেখেছেন। রাজস্থান ও হরিয়ানা থেকে কৃষকরা দিল্লি আসার জন্য যাত্রা শুরু করেছিলেন। দিল্লি থেকে ১০০ কিমি দূরে হরিয়ানার রেওয়ারিতে তাদের অনেককেই আটকে দিয়েছে পুলিশ।

দিল্লি-জয়পুর হাইওয়েতে অনশনরত সওয়াই মাধোপুরে্র কিসান মহাপঞ্চায়েতের সভাপতি রামপাল জাঠ বলেছেন, আমরা শান্তিপূর্ণ প্রতিবাদ জানাচ্ছি। আমরা ১১ জনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি, যারা মারা গেছেন গত মাসে আন্দোলন শুরু হওয়ার পর থেকে।

 

 

সূত্র: প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button