অর্থনীতি

আবার হতে পারে নোট বাতিল! মার্চেই পুরোনো ১০০ ও ১০ টাকার নোট বাতিল হওয়ার সম্ভাবনা

আবার হতে পারে নোট বাতিল! মার্চেই পুরোনো ১০০ ও ১০ টাকার নোট বাতিল হওয়ার সম্ভাবনা - West Bengal News 24

পুরনো ১০ ও ১০০ টাকার নোট বাতিল করার কথা শোনা যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বি মহেশ মার্চ-এপ্রিলে মধ্যে পুরনো ১০ ও ১০০ নোট বাজার থেকে তুলে নেওয়ার পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন।

জেলা স্তরে সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা কমিটির সঙ্গে বৈঠক করার সময় এই পরিকল্পনার কথা জানিয়েছেন বি মহেশ। তিনি জানিয়েছেন ১০ টাকার নতুন কয়েন গ্রহণ করতে চান না বহু ক্ষুদ্র ব্যবসায়ী। অজুহাত হিসেবে তারা বলেন “এখানে এই কয়েন চলে না”। অথচ এমন কোনো নির্দেশ কিন্তু আরবিআই দেয়নি। মূলত শহর অঞ্চলের বাইরেই এটি ঘটে থাকে যা আর বি আই ও ব্যাংকের জন্য খুব সমস্যার বিষয় হয়ে যায়।

আরও পড়ুন : হিংসামুক্ত বিধানসভা ভোটে প্রয়োজন বুঝে দেওয়া হবে কেন্দ্রীয় বাহিনী: নির্বাচন কমিশন

১০ টাকার কয়েন নিয়ে গুজব ছড়িয়ে পড়েছে।যার ফলে সমস্যা তৈরি হচ্ছে।অনেক ক্ষেত্রে বড় ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে। ২০১৯এ ১০০ টাকার নতুন নোট আনলেও চালু ছিল পুরনো নোট। ২০১৬ সালের ২৮ নভেম্বর নোট বন্দি করা হয়। সেই সময় ২০০০ টাকার ও ৫০০ টাকার নোট নিয়ে আসা হয়। বন্ধ করে দেওয়া হয় ১০০০ টাকার নোট। তবে ২০০০ টাকার নোট কম ছাপানো হয়েছিল। তার বদলে ১০০ ও ৫০০ টাকার নোট বেশি ছাপানো হয়েছিল মানুষের সুবিধার্থে। এখন নতুন করে পুরোনো ১০ ও ১০০ টাকার নোট তুলে নেওয়ার পরিকল্পনা চলছে।

আরও পড়ুন ::

Back to top button