জানা-অজানা

হ্যাকাররা সর্বদা সজাগ, আপনার ব্যাংক একাউন্ট প্রতারণার হাত থেকে বাঁচাতে সতর্ক থাকুন এইসব বিষয়ে

How to Protect Your Bank Account From Getting Hacked : হ্যাকাররা সর্বদা সজাগ, আপনার ব্যাংক একাউন্ট প্রতারণার হাত থেকে বাঁচাতে সতর্ক থাকুন এইসব বিষয়ে - West Bengal News 24

এখন ব্যাঙ্কের সমস্ত কাজ হয়ে গেছে অনলাইনে, কোনোভাবেই মানুষের এখন ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে থেকে কাজ করতে হয় না। আর সেই কারণে মানুষের একদিকে সুবিধা বৃদ্ধি পেয়েছে ঠিকই কিন্তু সাথে বৃদ্ধি পেয়েছে দুশ্চিন্তাও। এখন নেট ব্যাংকিং, ইউ পি আই সব কিছুর মাধ্যমে টাকা ট্রান্সফার, ব্যালেন্স চেক সব কিছুই করা যায়। কিন্তু এই সবের মধ্যেও সব থেকে বড় দুশ্চিন্তার কথা হল প্রতারণা। যখন তখন মানুষ প্রতারণার শিকার হচ্ছে যার ফলেই অসাধু মানুষ একেবারে খোলা ঘুরে বেড়াচ্ছে।

হ্যাকারেরা সর্বদা নজর রাখছে সাধারণ মানুষের একাউন্টের ওপরে, কারণ তারা অপেক্ষায় আছে কে কখন অজান্তে ভুল করে আর সেই ভুলের সুযোগ নিয়েই তারা অর্থবান হয়ে ওঠে। বিভিন্ন দিক থেকে মানুষ প্রতারণার শিকার হচ্ছে সিম সোয়াপিং তার মধ্যে অন্যতম। আসলে প্রতারণার জন্যও এখন প্রতারকদের নতুন নতুন সব পথ বেছে নিতে হচ্ছে যার মধেয় সিম সোয়াপিং অন্যতম। এটি আসলে কি? আগে যেমন তারা গ্রাহকের মিথ্যা কথা বলে পিন নম্বর ও ওটিপি জেনে নিত, কিন্তু এই নতুন পদ্ধতির ফলে কিছুই জানতে হয় না।

এবার তারা সিম ক্লোন করে সেই কাজটিকে আরও সহজ করে নিয়েছে। ডুপ্লিকেট সিমের দ্বারাই তারা এই কাজ করে নিচ্ছে। যার ফলে তাদের কাছেই চলে যাচ্ছে ওটিপি, পাসওয়ার্ড সব কিছুই। আর এটাকে কাজে লাগিয়েই তারা ব্যাঙ্ক একাউন্ট থেকে টাকা তুলে নিচ্ছে নিমিষের মধ্যেই।

এর থেকে বাচার উপায় একটাই যখনই আপনার চলন্ত ফোন হঠাত করে বন্ধ হয়ে যাবে বা আউট অফ রিচ বলবে তখনই আপনি আপনার সার্ভিস প্রোভাইডারকে ফোন করবেন ও আপনার অসুবিধা বলবেন। এই সব কাজের সাথে অনেক সময় দেখা যায় মোবাইল সংস্থার কর্মচারীরাও যুক্ত থাকে, তাই সাবধান থাকুন সতর্ক থাকুন।

আরও পড়ুন ::

Back to top button