প্রযুক্তি

হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি প্রত্যাহার করার জন্য আবার নোটিস দিল কেন্দ্র

হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি প্রত্যাহার করার জন্য আবার নোটিস দিল কেন্দ্র - West Bengal News 24

নয়া প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক অব্যাহত। ফের এই নীতি প্রত্যাহার করার জন্য হোয়াটসঅ্যাপকে চিঠি দিল কেন্দ্রীয় মন্ত্রক। কেন্দ্রের দাবি, এই মেসেঞ্জার অ্যাপের নতুন পলিসি ব্যবহারকারীদের গোপনীয়তা ভঙ্গ করছে। তাছাড়া ওই নীতি ভারতের নিয়ম কানুনেরও পরিপন্থী বলে দাবি করেছে কেন্দ্র।
বুধবারই নোটিস পাঠিয়েছে কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। জবাব দেওয়ার জন্য হোয়াটসঅ্যাপকে সাতদিন সময় দিয়েছে কেন্দ্র।

এই সময়ের মধ্যে জবাব না এলে আইনানুগ ব্যবস্থার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। নোটিসে কেন্দ্র হোয়াটসঅ্যাপকে স্পষ্ট জানিয়েছে তাদের নতুন প্রাইভেসি পলিসি কীভাবে ভারতীয় আইনের বিরুদ্ধে। এই নীতির কোথায় কোথায় পরিবর্তন আনা উচিত তাও ব্যাখ্যা করা হয়েছে নোটিসে। এর আগেও একবার কেন্দ্র হোয়াটসঅ্যাপকে নয়া প্রাইভেসি নীতি ফিরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিল। আগে বলা হয়েছিল, ১৫ মে’র মধ্যে প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করতে হবে ইউজারদের। কিন্তু এ নিয়ে বিতর্ক বহুদূর গড়ায়।

অনেকেই দাবি করেন, ফেসবুকের অন্তর্ভুক্ত এই অ্যাপের নয়া পলিসি মেনে নিলে ফাঁস হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য। এমনকি হোয়াটসঅ্যাপ চ্যাটের তথ্য এবং স্মার্টফোনে সেভ থাকা বিভিন্ন পাসওয়ার্ড কিংবা ফোন নম্বর ফাঁস হয়ে যাওয়ার ভয়ে আবার বিপুল সংখ্যক ইউজার হোয়াটসঅ্যাপ ব্যবহার না করার সিদ্ধান্তও নিয়ে ফেলেন। যদিও মেসেজিং অ্যাপটির তরফে বারবার নিশ্চিত করা হয়েছিল, সকলের ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকবে। সেই যুক্তি মানতে নারাজ কেন্দ্র।

সূত্র :আজকাল

আরও পড়ুন ::

Back to top button