আন্তর্জাতিক

মানুষের দাঁত দিয়ে ভ্লাদিমির পুতিনের প্রতিকৃতি!

Vladimir Putin : মানুষের দাঁত দিয়ে ভ্লাদিমির পুতিনের প্রতিকৃতি! - West Bengal News 24

প্রায় ৫০০ টি মানুষের দাঁত দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যরকম একটি প্রতিকৃতি তৈরি করে আলোচনায় এসেছেন দেশটির শিল্পী এভজেনিয়া স্কোভার্ট।

কিছুদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির শত্রুদের দাঁত ভেঙ্গে দেওয়ার হুমকি দেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে বলেন, প্রতিবার রুশ জাতি যখনই শক্তিশালী হয়ে ওঠে, শত্রুরা রাশিয়ার ডানা ছেঁটে দিতে চায়। প্রত্যেকে আমাদের কোথাও না কোথাও কামড় বসাতে চায়। কিংবা কামড় বসিয়ে আমাদের কাছ থেকে কিছু নিয়ে যেতে চায়। কিন্তু যারা এসব করতে চায়, তাদের জানা উচিত যে, আমরা তাদের দাঁত ভেঙে দেব, যাতে তারা কামড় দিতে না পারে।

এ ঘটনায় অনুপ্রাণিত হয়েই অন্যরকম প্রতিকৃতিটি তৈরির চিন্তা মাথায় আসে রাশিয়ান তরুণী এভজেনিয়া স্কোভার্টের। এজন্য দন্ত-চিকিৎসকদের কাছ থেকে প্রয়োজনীয় দাঁত সংগ্রহ করেন তিনি।

মানুষের প্রায় পাঁচশ’ দাঁত ব্যবহার করে প্রতিকৃতিটি গড়ে তোলা হয়। তবে কিছুক্ষণ পরই শিল্পকর্মটি নষ্ট করে ফেলা হয়।

স্কোভার্ট বলেন, আমি মনে করি পৃথিবীতে সবই ক্ষণস্থায়ী। আর এ চিন্তা থেকেই আমি পোট্রেইটটিকেও স্থায়ী করার কোনো চেষ্টা করিনি। এটাই আমার করা শিল্পের বৈশিষ্ট্য।

জানা গেছে,ওপেনসি নামক প্লাটফর্মে অবিনিময়যোগ্য নিদর্শন হিসেবে নিলামে তোলা হয়েছে এ ছবি। মূল্য ধরা হয়েছে আড়াই হাজার ডলার। প্রাপ্ত অর্থের অর্ধেক সাইবেরিয়ান দাতব্য ফান্ডে দান করা হবে বলে জানিয়েছেন এ শিল্পী।

আরও পড়ুন ::

Back to top button