রাজ্য

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত সম্ভাবনা বাংলার উত্তর থেকে দক্ষিণে

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত সম্ভাবনা বাংলার উত্তর থেকে দক্ষিণে - West Bengal News 24

উত্তর বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। তার জেরেই বর্ষা ঢুকে পড়েছে বাংলায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকেই তুমুল ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে রাজ্যের উত্তর ও দক্ষিণের জেলাগুলিতে। বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি হতে পারে কলকাতা ও তার সংলগ্ন এলাকাগুলিতে। উপকূলের জেলাগুলিতে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আলিপুর হাওয়া অফিস বলছে, শুক্রবার থেকেই উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। শনিবার তা গভীর নিম্নচাপের চেহারা নিচ্ছে। এর জেরেই ঝোরো হাওয়া বইবে উপকূলের জেলাগুলিতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে গাঙ্গেয় বঙ্গে। উপকূলের নীচু এলাকাগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা আছে। জলমগ্ন হতে পারে কলকাতাও।

শনিবার ও রবিবার দুই দিনই আকাশ মেঘলা থাকবে। আজ থেকে রাজ্যে প্রভাব বাড়াবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। মৌসম ভবনও জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ক্রমেই সক্রিয় হচ্ছে মধ্য ও পূর্ব ভারতে। এর প্রভাবেই ভারী বর্ষা নামবে। শনিবার থেকে কোন জেলায় কেমন বৃষ্টি? হাওয়া অফিসের পূর্বাভাস, অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

উপকূলের নীচু এলাকাগুলো প্লাবিত হওয়ার আশঙ্কা আছে। সতর্কতা জারি করা হয়েছে। শনিবার উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া পুরুলিয়া, হুগলি, হাওড়া, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

রবিবার পাহাড়ি জেলাগুলোতে বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি, বৃষ্টি হবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button