জাতীয়

কাশ্মীরের বিশেষ অধিকার না পাওয়া পর্যন্ত নির্বাচনে লড়ব না : মেহবুবা মুফতি

Mehbooba Mufti : কাশ্মীরের বিশেষ অধিকার না পাওয়া পর্যন্ত নির্বাচনে লড়ব না : মেহবুবা মুফতি - West Bengal News 24

প্রধানমন্ত্রীর সঙ্গে সর্বদল বৈঠকের পরেও কাশ্মীর নিয়ে নিজের দাবিতে অনড় পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। একদা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে কাশ্মীরে সরকার গড়েছিলেন তিনি। পিডিপি-বিজেপি জোটের মুখ্যমন্ত্রী ছিলেন মেহবুবা মুফতি। এবার সেই বিজেপি সরকারের বিরুদ্ধে কাশ্মীর নিয়ে পণ করলেন পিডিপি নেত্রী।

তিনি বলেছেন কাশ্মীরে ৩৭০ ধারা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত কোনও নির্বাচনে অংশ নেবেন না তিনি। প্রসঙ্গত উল্লেখ্য নির্বাচনের জন্য কাশ্মীরের ডিলিমিটেশন প্রক্রিয়ায় সব রাজনৈতিক দলের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

ফিরিয়ে দিতে হবে কাশ্মীরের ৩৭০ ধারা। ৩৫-এ ধারা। কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে। এখনও নিজের দাবিতে অনড় পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি। কাশ্মীরে ৩৭০ ধারা বহাল না করা পর্যন্ত কোনও নির্বাচনে তিনি লড়বেন না বলে জানিয়েছেন। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে বিশেষ সাক্ষাৎকারে নিজের এই পণের কথা জানিয়েছেন পিডিপি নেত্রী।

কেন্দ্র অত সহজে সেটা কবে না।তবে লড়াই তিনি জারি রাখবেন বলে জানিয়েছেন। আর কাশ্মীরের অধিকার ফিরে পাওয়ার জন্য গুপকার অ্যালায়েন্সও কাজ করে যাবে বলে দাবি করেছেন মুফতি।

মুফতি অভিযোগ করেছেন কাশ্মীর থেকে ৩৭০ ধারা ফিরিয়ে নিয়ে বিজেপি নিজের ভোট রাজনীতি করছে। সংবিধানকে লঙ্ঘন করেছে বিজেপি নিজেদের ভোটের জন্য। এটা কোনও ভাবেই আর কাশ্মীরের মানুষ মেনে নেবেনা বলে হুঙ্কার দিয়েছেন মুফতি। প্রসঙ্গত উল্লেখ্য ২০১৯ সালে কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর প্রায় ১ বছরেরও বেশি সময় মেহেবুবা মুফতিকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। এই নিয়ে শীর্ষ আদালতে আবেদন করেছিলেন তাঁর মেয়ে।

কয়েকদিন আগেই দিল্লিতে কাশ্মীরের রাজনৈতিক দলের প্রতিনিধিেদর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি, গুলামনবি আজাদরাও ছিলেন। কাশ্মীরের ডিলিমিটেশনের জন্য সব রাজনৈতিক দলের সহযোগিতা চেয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান সঠিক সময়ে ঠিক কাশ্মীরকে তার পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।

সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে ৫টি দাবি রেখেছিলেন কাশ্মীরের নেতারা। প্রথম দাবি ছিল কাশ্মীরের পূর্ণ রাজ্যের অধিকার ফিরিয়ে দেওয়া। বিধানসভা নির্বাচন করানো। কাশ্মীরের মানুষের জমির নিরাপত্তা সুনিশ্চিত করা। এই ৫টি দাবি তাঁরা করেছেন বলে জানা গিয়েছে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button