রাজ্য

উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের জট, ফের হাই কোর্টে দ্বারস্থ চাকরিপ্রার্থীদের একাংশ

SSC : উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের জট, ফের হাই কোর্টে দ্বারস্থ চাকরিপ্রার্থীদের একাংশ - West Bengal News 24

উচ্চ প্রাথমিক নিয়োগে ফের মামলা, সঙ্কটের মুখে হাজার হাজার হবু শিক্ষকের ভবিষ্যত্‍। এবার সিঙ্গেল বেঞ্চের রায় কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্ত হলেন একাধিক চাকরিপ্রার্থী। বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশন নম্বার সহ ইন্টারভিউ তালিকা প্রকাশ করে ইন্টারভিউ এর। অভিযোগ সেই তালিকাতেও অসঙ্গতি রয়েছে। আর সেই কারনেই ন্যায় বিচার চেয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেণ কিছু চাকরিপ্রার্থী।

ভৌতবিজ্ঞান বিষয়ের নিয়োগ প্রক্রিয়া কে চ্যালেঞ্জ করে মামলা হয়েছে ডিভিশন বেঞ্চে। চাকরিপ্রার্থীদের করা মামলা ডিভিশন বেঞ্চের নজরে আনেন আইনজীবী সুবীর সান্যাল। ডিভিশন বেঞ্চে মামলা করেছেন রাজীব ব্রহ্ম নামের এক চাকরিপ্রার্থী। তাঁর আইনজীবীদের অভিযোগ কমিশনের সদ্য প্রকাশিত তালিকায় অসঙ্গতি রয়েছে।

রাজীব ব্রহ্মের আইনজীবী রুচিরা চট্টোপাধ্যায় ও আইনজীবী বিশাখ ভট্টাচার্যর প্রশ্ন, হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ কিভাবে স্টে তুলে নিল স্কুল সার্ভিস কমিশনের অতিরিক্ত হলফনামা গ্রহণ না করে?

উল্লেখ্য, কদিন আগেই অস্বচ্ছতার অভিযোগ খতিয়ে দেখে আদালত জানিয়েছে আর কোনো বাধা নেই রাজ্যের উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে। সঙ্গে এও জানিয়েছেন প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় দিতে হবে ৫ বছর। কারণ ২০১৬ তে আবেদনকারী অনেকের বয়স পেরিয়েছে আগেই। আগামী সপ্তাহে উচ্চ-প্রাথমিকের ইন্টারভিউ, আদালতের সম্মতি মিলতেই তা জানিয়েছিলেন এসএসসি চেয়ারম্যান। কিন্তু উচ্চ প্রাথমিক নিয়োগে ফের মামলা হওয়ায় সেই প্রক্রিয়া এখন বিশবাঁও জলে।

উচ্চ প্রাথমিক নিয়োগে ফের মামলা, সঙ্কটের মুখে হাজার হাজার হবু শিক্ষকের ভবিষ্যত্‍।

ডিভিশন বেঞ্চে মামলাকারীদের অভিযোগ, ১২ সপ্তাহে ইন্টারভিউ তালিকায় বেনিয়মের অভিযোগের নিষ্পত্তি করার কথা কমিশনের। কিন্তু তার আগেই নিয়োগ প্রক্রিয়া এগোনোর অনুমতি দিয়েছে বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ। তুলে নেওয়া হয়েছে নিয়োগের ওপরে দেওয়া স্থগিতাদেশ। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করেই মামলা হল হাইকোর্টের ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত, সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, চাকরীপ্রার্থীদের অভিযোগ থাকলে ২ সপ্তাহের মধ্যে কমিশনকে জানাতে। সেই অভিযোগ পরের ১০ সপ্তাহে খুঁটিয়ে দেখে নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছিল সচিব পর্যায়ের আধিকারিককে। কিন্তু তা হওয়ার আগেই ইন্টারভিউ নেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে কমিশন। যা নিয়ে উচ্চ প্রাথমিক নিয়োগে ফের মামলা হল এদিন। এখন দেখার ১৪ হাজার ৩৩৯ চাকরিপ্রার্থীর ভবিষ্যত্‍ কি হয়।

আরও পড়ুন ::

Back to top button