জীবন যাত্রা

আত্মবিশ্বাস বাড়াতে জরুরী যে কাজগুলো

জীবনে নানা কারনেই হতাশা আসতে পারে। আর মনে হতাশা ভর করলে ধীরে ধীরে কমে যায় আত্মবিশ্বাস। যে কেউ এই সমস্যার সম্মুখীন হতে পাড়েন, কিন্তু আত্মবিশ্বাস হারিয়ে ফেললে হতাশা কমে না, বরং আরও বেড়ে যায়। আত্মবিশ্বাসবিহীন মানুষ সকলের কাছেই করুণার পাত্র।

এছাড়াও আত্মবিশ্বাস না থাকলে মানুষ নিজেকে অনেক অসহায় মনে করে। কোন কাজে মনোযোগী হতে পারে না। সব সময় নিজেকে ছোট ভাবে। জীবনের ব্যর্থতার গ্লানিতে ডুবে থাকে। নিজের ডেকে আনা এসব দুঃখ ও হতাশাকে দূর করতে বাড়ানো দরকার আত্মবিশ্বাস।

মানুষ অনেক সমস্যার সমাধান শুধুমাত্র নিজের মনের জোরেই করে ফেলতে পারে যা আত্মবিশ্বাসহীন মানুষ যোগ্যতা থাকলেও করতে পারে না। তাই সবার জন্যই আত্মবিশ্বাসী হওয়া অনেক জরুরী। আসুন দেখে নিন কি উপায়ে বাড়াতে পারেন আত্মবিশ্বাস।

ইতিবাচক চিন্তা করা শুরু করুন
জীবনে সব সময়ই যে সুখ থাকবে তা কিন্তু নয়। জীবন সুখ দুঃখ মিলিয়েই। আপনার কিছু অপূর্ণতার জন্য হতাশাগ্রস্থ হয়ে পড়লে আত্মবিশ্বাস কমে যাবে। দুঃখ যাবে না।‘আমাকে দিয়ে কিছু হবে না, কিছুই করতে পারলাম না’ তাহলে শুধু নিজেকে কষ্টই দেয়া হবে। আজকে থেকে ইতিবাচক চিন্তা শুরু করুন। ‘কিছুই হবে না আমাকে দিয়ে’ এই ধরনের চিন্তার বদলে ‘আমাকে দিয়ে অনেক কিছুই হওয়া সম্ভব’ এই ধরনের চিন্তা করুন। নেতিবাচক ঘটনাকেও ইতিবাচক দৃষ্টিতে দেখার চেষ্টা করুন। আত্মবিশ্বাস বাড়বে।

জ্ঞান বাড়ান
কুয়োর ব্যাঙের মত জীবন যাপন করলে আত্মবিশ্বাসহীনতায় ভুগতে পারেন অনেকেই। নিজের গণ্ডির বাইরে চিন্তা করুন। নিজের আত্মবিশ্বাস বাড়ানোর সব চাইতে ভালো উপায় হচ্ছে নিজের জ্ঞান বাড়ানো। গবেষণা করে নতুন নতুন জিনিষ জানার চেষ্টা করুন। নিজেকে যত বেশি জ্ঞানী করে তুলতে পারবেন ততই আত্মবিশ্বাস বাড়বে। নিজেকে আত্মবিশ্বাসে ভরপুর করে পৃথিবীর মুখোমুখি হতে পারবেন।

মানুষের জন্য কিছু করুন
সুবিধাবঞ্চিত কিংবা বিপদে পড়া মানুষকে সাহায্য করার মনোভাব তৈরি করুন। আত্মবিশ্বাস পুনরায় ফিরে পেতে অথবা আত্মবিশ্বাস বাড়াতে এটি অনেক কার্যকরী একটি উপায়। সুবিধাবঞ্চিত কিংবা দুর্যোগ/ দুর্ঘটনার শিকার বিপদে পড়া মানুষকে সাহায্য করলে মন থেকে অনেক বেশি আত্মবিশ্বাসী হওয়া যায়। মনের ভেতরে নিজেকে নিয়ে গর্ব সৃষ্টি হয়। এইরকম স্বেচ্ছাসেবা মূলক কাজে নিয়োজিত করেই দেখুন না নিজেকে কতটা আত্মবিশ্বাসী লাগে।

বদলে ফেলুন নিজের দৈনন্দিন কিছু কাজ
নিজের দৈনন্দিন কিছু কাজে পরিবর্তন এনেও আপনি নিজেকে আরও আত্মবিশ্বাসী করতে পারেন। প্রতিদিনের রুটিন বদলে ফেলুন। গৎবাঁধা কাজ গুলোতে পরিবর্তন আনুন। প্রতিজ্ঞা করুন দিনে অন্তত একটি ভালো কাজ করবেন, অথবা অন্তত একজনকে সাহায্য করবেন নিজের সাধ্য অনুযায়ী। এমনকি কারো সাথে কিছুক্ষণ হাসিমুখে কথা বললেও নিজেকে অন্যরকম মনে হবে।

ব্যায়াম করুন
সকাল শুরু করুন স্নিগ্ধ আলোয় শারীরিক কিংবা যোগ ব্যায়ামের মাধ্যমে। সারাদিনের কাজের জন্য নিজেকে কর্মক্ষম করে নিলে পুরো দিনেই নিজেকে আত্মবিশ্বাসী পাবেন। ডাক্তারদেরও একই অভিমত। সকালে মাত্র ১০/১৫ মিনিটের যোগ ব্যায়াম মানুষের মনকে প্রফুল্ল রাখে ও আত্মবিশ্বাসী করে তুলতে সাহায্য করে। সকালে ঘুম থেকে উঠে ব্যায়ামের অভ্যাস করুন। মনের গ্লানি অনেকাংশেই দূর হবে।

আরও পড়ুন ::

Back to top button