বিচিত্রতা

এক ব্যক্তির শরীরেই পাঁচ কিডনি যার চারটিই অকেজো

এক ব্যক্তির শরীরেই পাঁচ কিডনি যার চারটিই অকেজো - West Bengal News 24

সৃষ্টির সেরা জীব মানুষের শরীর যেন অপার রহস্যের ভাণ্ডার। রহস্যাবৃত এই মানবদেহে দুটি কিডনি থাকবে, এমনটাই স্বাভাবিক। তবে কোনো মানুষের দেহে যদি পাঁচটি কিডনি থাকে তবে তা নিঃসন্দেহে বিষ্ময় জাগানীয়া।

শুনতে অবিশ্বাস্য মনে হলেও এক ভারতীয়র শরীরে মিলেছে পাঁচটি কিডনি। তিনবার রেনাল ট্রান্সপ্লান্ট সার্জারির পর ৫টি কিডনি নিয়েই বেঁচে আছেন চেন্নাইয়ের ওই ব্যক্তি।

গণমাধ্যমে বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক ৪১ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনির জটিলতায় ভুগছিলেন। ১৪ বছর বয়সেই তার দুইটি কিডনি বিকল হয়ে যায়।

এরপর ১৯৯৪ সালে প্রথমবারের মতো তার কিডনি প্রতিস্থাপন করা হয়। কিন্তু সেই কিডনিও বিকল গেলে ২০০৫ সালে ফের তার কিডনি প্রতিস্থাপন করেন চিকিৎসকরা। এক যুগ ধরে প্রতিস্থাপিত কিডনি নিয়েই বেশ ছিলেন ওই ব্যক্তি। কিন্তু আবার জটিলতা দেখা দেয়। এরপর থেকে চার বছর ধরে নিয়মিত ডায়ালাইসিস করছিলেন ওই ব্যক্তি।

কিন্তু বিভিন্ন শরীরিক জটিলতার কারণে আবার কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন পড়ে তার। কিন্তু সেখানেও একটা বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয় চিকিৎসকদের। চিকিৎসকরা জানান, চারটি বিকল কিডনি শরীরে থাকার কারণে পঞ্চম কিডনি প্রতিস্থাপনের জায়গা নিয়ে সমস্যার মুখে পড়তে হয় তাদের।

নতুন কিডনি ধমনীর সঙ্গে যুক্ত করাও কঠিন ছিল। আবার চারটি বিকল কিডনি থাকার ফলে নতুন কিডনি প্রতিস্থাপনের জন্য জায়গাও পাওয়া যাচ্ছিল না। অন্যদিকে বিকল চারটি কিডনি ফেলে দিলে অতিরিক্ত রক্তপাতের আশঙ্কা ছিল।

তাই চারটি বিকল কিডনির পাশেই পঞ্চম কিডনি প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। বর্তমানে শরীরে পাঁচটি কিডনি নিয়ে ওই ব্যক্তি সুস্থ আছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

সূত্র : ইন্ডিয়াটুডে

আরও পড়ুন ::

Back to top button