জানা-অজানা

‘মাখন চোর’ কৃষ্ণ, জানুন পুরাণ অনুযায়ী এই চুরির কারণটি

‘মাখন চোর’ কৃষ্ণ, জানুন পুরাণ অনুযায়ী এই চুরির কারণটি - West Bengal News 24

অনেক ভক্ত ছোট্ট শ্রীকৃষ্ণকে ভালোবেসে বলেন ‘ননী চোর ‘ আবার অনেকে বলেন ‘ মাখন চোর ‘। ছোট্ট শ্রীকৃষ্ণের খুব প্রিয় ছিল মাখন। তাই তিনি মাখন চুরি করতেন। কিন্তু এই চুরির পিছনেও রয়েছে মহত্‍ আদর্শ। পুরাণে রয়েছে কিছু তত্ত্ব কথা। শ্রীকৃষ্ণ কেন মাখন চুরি করতেন তার কারণ জানলে একটু অবাক হবেন। হিন্দু শাস্ত্র অনুযায়ী সেই কারণ গুলি হল ,

• ননী কিংবা মাখন ওজনে খুবই হালকা হয়। এর অর্থ হলো আমাদের মন মাখনের থেকেও হালকা হওয়া উচিত। সেই মনে থাকবে না কোনো পাপ কাজ এবং বিষাদ। ননী যেমন সহজেই জলে ভাসতে পারে তেমনি আমাদের মন হবে ততটাই হালকা।

আরো পড়ুন : মাত্র দশ হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু হয়েছিল, বর্তমানে চাঁদনীর মাসিক আয় দেড় লক্ষ টাকার বেশি

• ননী চুরি করার অন্যতম একটি কারণ হলো, শ্রীকৃষ্ণ যখন চুরি করতেন তখন তাঁর হৃদয় ছিল নির্ভেজাল । ননীর রং যেমন সাদা তেমনি আমাদের মন হওয়া উচিত পরিষ্কার। অর্থাত্‍ হৃদয় থেকে আমাদের ঘৃণা, হিংসা, লোভ, অহংবোধ, অহংকার, রাগ ইত্যাদি দূর করা উচিত। তাহলে ননীর শুভ্র রঙের মতই আমাদের জীবন হয়ে উঠবে স্বচ্ছ।

প্রতিবছর জন্মাষ্টমীর দিন সারা ভারতবর্ষজুড়ে মাখনের হাঁড়িকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে হয় বিখ্যাত সব উত্‍সব। বিশেষ করে ‘দহি হাণ্ডি’ উত্‍সব খুবই বিখ্যাত। অনেক উঁচুতে দড়িতে টাঙিয়ে রাখা হয় দই বা মাখনের হাড়ি। ছেলেরা দলবেঁধে পিরামিড তৈরি করে সেই হাঁড়ি মহানন্দে ভাঙে। এই উত্‍সবগুলি মূলত বছরের পর বছর আমাদের দেশের ঐতিহ্য বহন করে চলেছে।

সূত্র: প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button