আন্তর্জাতিক

কান্দাহারে উড়ন্ত মার্কিন কপ্টার থেকে ঝুলছে ব্যক্তি! ভাইরাল নৃশংসতার ছবি

কান্দাহারে উড়ন্ত মার্কিন কপ্টার থেকে ঝুলছে ব্যক্তি! ভাইরাল নৃশংসতার ছবি - West Bengal News 24

তালিবানি (Taliban) সন্ত্রাসের ভয়ঙ্কর ছবি দেখা গেল কন্দহরের আকাশে। মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টার থেকে মানুষ বেঁধে ঝুলিয়ে সারা আকাশে চক্কর কাটছে তালিবান বাহিনী। সাধারণ মানুষের জন্যই এটাই বার্তা, হয় তালিবানি শাসন মেনে নাও, নচেত্‍ এমনই প্রাণের ঝুঁকির মুখে পড়তে হতে পারে। আফগানিস্তান দখল করার পরে জনসাধারণের নিরাপত্তা ও আধিকার বিঘ্নিত হবে না বলে আশ্বাস দিয়েছিল তালিব যোদ্ধারা। কিছু সপ্তাহ ঘুরতে না ঘুরতেই তার বৈপরীত্য দেখা গেল এতটা ভয়ঙ্করভাবেই।

আফগান সেনাবাহিনীর অস্ত্রশস্ত্র এখন তালিবানের কব্জায়। আফগান বায়ুসেনার ১৬৭টি অ্যাটাক এয়ারক্রাফ্ট আছে যার মধ্যে ৩৩টি ব্ল্যাক হক অ্যাটাক হেলিকপ্টার। এখন এই সবকিছুই তালিবানের দখলে। মার্কিন সেনাবাহিনী সরে যাওয়ার পরেই কাবুল বিমানবন্দরের দখল নিয়েছে তালিবান। পর্যবেক্ষকদের মতে, মার্কিন হেলিকপ্টার থেকেই মানুষ বেঁধে ঝুলিয়ে তালিবান বোঝাতে চাইছে আমেরিকাকে সমর্থন করলে তার ফল এমনই প্রাণঘাতী হতে পারে।

মার্কিন অস্ত্রে সজ্জিত আফগান বাহিনীর সংখ্যা লাখ তিনেকের মতো। নিজেদের বিমান বাহিনীও রয়েছে আফগান সেনার। অন্যদিকে তালিবানের সংখ্যা ৭০ থেকে ৮০ হাজারের মতো। পাক মদতপুষ্ট জঙ্গিদল ও জেলবন্দি আসামিদের নিয়ে নিজেদের দলের শক্তি বাড়িয়েছে তালিবান বাহিনী। ২০০১ সালে ক্ষমতা হারাবার পরেও ক্রমাগত আমেরিকা ও ন্যাটো বাহিনীর তাড়া খেয়ে কোণঠাসা হয়ে পড়েছিল তালিবান বাহিনী। আত্মসমর্পণও করেছিল।

সামরিক পর্যবেক্ষকরা বলছেন, গত ২০ বছর ধরে পালিয়ে বেড়িয়েছে তালিবান বাহিনী। গা ঢাকা দিয়ে থেকেই একটু একটু করে সামরিক শক্তি বাড়িয়েছে। তারা জানত, একদিন মার্কিন সেনা আফগানিস্তান ছাড়বেই, আর সেটাই হবে তাদের আক্রমণের নয়া কৌশল। এমনিতেও আফগানিস্তানের প্রত্যন্ত গ্রামগুলিতে তালিবানদের আধিপত্য ছিলই। আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার পরেই প্রাদেশিক রাজধানীগুলো তাদের আক্রমণের লক্ষ্য হয়ে ওঠে।

অতর্কিত হানায় প্রতিরোধ গড়ে তুলতে পারেনি আফগান সেনাবাহিনীও। একের পর এক শহর তালিবানের দখলে চলে যায়। এখন আদিপত্য প্রতিষ্ঠার পরে তালিবানি শাসনের বর্বরতা ফের একটু একটু ফিরে আসছে। ২০ বছর আগে যে অন্ধকারে ঢুবে গিয়েছিল আফগানবাসী, তারই পুনরাবৃত্তি হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

সূত্র: দ্য ওয়াল

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button