আন্তর্জাতিক

আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হচ্ছেন মোল্লা হাসান আখুন্দ

আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হচ্ছেন মোল্লা হাসান আখুন্দ - West Bengal News 24

আফগানিস্তানে নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে মনোনীত করা হয়েছে বলে জানা গেছে। তালেবানের সিনিয়র নেতাদের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, তালেবান নেতারা বলেছেন, বুধবার তালেবানের নতুন সরকার ঘোষণা করা হতে পারে। তা যদি না হয়, তবে সরকার গঠন আরও কয়েকদিন পিছিয়ে যেতে পারে।

তালেবানের এক সিনিয়র নেতা দ্য নিউজ ইন্টারন্যাশনালকে বলেছেন, আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা তালেবান নেতা মোল্লা হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর বা রাঈস-উল-ওয়াজারা অথবা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রস্তাব করেন। এছাড়া এও জানান, মোল্লা বারাদার আখুন্দ এবং মোল্লা আব্দুস সালাম মোল্লা হাসান আখুন্দের ডেপুটি হিসেবে কাজ করবেন।

তালেবানের তিনজন নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের রাষ্ট্রপ্রধান মনোনয়ন নিশ্চিত করেছেন বলে দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে।

আরো পড়ুন : বিয়ের জন্য তরুণ-তরুণীদের বিশাল অংকের অনুদান দেবে লিবিয়া সরকার

মোল্লা হাসান আখুন্দ বর্তমানে তালেবানের প্রবল সিদ্ধান্ত-গ্রহণকারী পরিষদ রেহবারি শূরা বা নীতিনির্ধারণী পরিষদের প্রধানের দায়িত্ব পালন করছেন। তালেবানের তীর্থস্থান হিসেবে পরিচিত কান্দাহারে জন্ম তার। তাকে তালেবানের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয়।

তালেবানের আরেক নেতা বলেছেন, মোল্লা হাসান আখুন্দ ২০ বছর ধরে রেহবারি শূরার প্রধান হিসেবে কাজ করছেন এবং তালেবান নেতাদের মধ্যে তার অনেক সুখ্যাতি রয়েছে।

এদিকে সংবাদমাধ্যম জানিয়েছে, অপেক্ষাকৃত স্বল্প পরিচিত হলেও দীর্ঘদিন ধরে দলটির রাজনীতিতে যুক্ত রয়েছেন মোল্লা হাসান আখুন্দ। তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার।

আরও পড়ুন ::

Back to top button