জাতীয়

দেশে নারী নির্যাতনের অভিযোগ বাড়ছে, ২০২১ সালের NCW রিপোর্টে মিলল তথ্য

দেশে নারী নির্যাতনের অভিযোগ বাড়ছে, ২০২১ সালের NCW রিপোর্টে মিলল তথ্য - West Bengal News 24

পরিসংখ্যান বলছে গোটা দেশে নারী নির্যাতনের ঘটনা বেড়েছে। এনসিডব্লু রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। শুধু মাত্র ২০২১ সালে ৪৬ শতাংশ বেড়েছে নারী নির্যাতনের ঘটনা। এমনই উল্লেখ করা হয়েছে রিপোর্টে। ন্যাশনাল কমিশন ফর ওমেনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন, নারী নির্যাতনের অভিযোগের সংখ্যা বাড়ছে কারণ এই নিয়ে সরব হওয়ার জন্য সচেতনতার কাজ করে চলেছে কমিশন।

আগে প্রকাশ্যে আসত না নারী নির্যাতনের ঘটনা। ঘরের চার দেওয়ালের মধ্যেই আটকা পড়ে থাকত। এখন মেয়েরা যে সচেতন হচ্ছে তাঁরা যে প্রতিরোধ গড়ে তুলতে চাইছে তার প্রমাণ এই অভিযোগ বৃদ্ধির সংখ্যা। এই সচেতনতাই একটা ইতিবাচক দিক। নারীরা সচেতন হলেই নির্যাতন এবং অত্যাচারের হার কমানো সম্ভব হবে বলে মন্তব্য করেছেন তিনি।

জানুয়ারি থেকে অগাস্টের মধ্যে এনসিডব্লু ১৯,৯৫৩টি অভিযোগ পেয়েছে। ২০২০ সালে সেই সংখ্যাটা ছিল ১৩,৬১৮। শুধু জুলাই মাসে ৩,২৪৮টি অভিযোগ জমা পড়েছে। ২০১৫ সালের পর থেকে এই প্রথম একমাসে এতগুলি অভিযোগ জমা পড়েছে বলে জানিয়েছেন এনসিডব্লুর চেয়ারপার্সন।

আরো পড়ুন : এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত কেন্দ্রের

তিনি আরও জানিয়েছেন এই ১৯ হাজারের বেশি অভিযোগের মধ্যে ৭,০৩৬টি অভিযোগ জমা পড়েছে সম্মানের সঙ্গে বাঁচার অধিকার নিেয়। ৪২৮৯টি অভিযোগ জমা পড়েছে গৃহ হিংসার আর ২৯২৩িট অভিযোগ জমা পড়েছে পণের জন্য নির্যাতন। ১১১৬টি অভিযোগ জমা পড়েছে যৌন নির্যাতনের। ১,০২২টি অভিযোগ জমা পড়েছে ধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার। আর ৫৮৫টি অভিযোগ জমা পড়েছে সাইবার ক্রাইমের।

নারী নির্যাতনে শীর্ষে রয়েছে উত্তর প্রদেশ। এনসিডব্লুর অভিযোগের পরিসংখ্যান তো তাই বলছে। কারণ শুধু মাত্র উত্তর প্রদেশে নারী নির্যাতনের ১০,০৮৪টি অভিযোগ জমা পড়েছে। তার পরেই রয়েছে দিল্লি। সেখান থেকে ২,১৪৭টি অভিযোগ জমা পড়েছে। দিল্লির পরেই রয়েছে হরিয়ানা। সেখান থেকে ৯৯৫টি অভিযোগ জমা পড়েছে। এর পরে মহারাষ্ট্র। সেখান থেকে ৯৪৭টি অভিযোগ জমা পড়েছে। নারী নির্যাতন সম্পর্কে মহিলাদের সচেতন করতে প্রচার চালিয়ে যাবে এনসিডব্লু এমনই জানিয়েছেন এনসিডব্লুর প্রধান।

যাঁরা অভিযোগ জানাচ্ছেন তাঁদের অভিযোগ গুরুত্বদিয়ে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন এনসিডব্লু প্রধান। তিনি জানিয়েছেন এভাবে অভিযোগের সংখ্যা বৃদ্ধি বুঝিয়ে দিচ্ছে নারীরা নিজেদের সম্পর্কে সচেতন হতে শুরু করেছেন। তাঁদের আরও বেশি করে সচেতন করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button