জাতীয়

পুজোর আগে রান্নার তেলের দাম কমাতে নতুন পদক্ষেপ কেন্দ্রের

পুজোর আগে রান্নার তেলের দাম কমাতে নতুন পদক্ষেপ কেন্দ্রের - West Bengal News 24

তেলের দামে ঝাঁঝালো মানুষ। যতদিন যাচ্ছে, আকাশছোঁয়া হচ্ছে সর্ষের তেল-সহ অন্যান্য রান্নার তেলের মূল্য। মাথায় হাত পড়ছে মধ্যবিত্তের। বিরোধীরা ক্রমাগত সমালোচনায় এবার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রীয় খাদ্য, গণবণ্টন ও উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হল, দাম নিয়ন্ত্রণে রাখার জন্য ভোজ্য তেলের মূল্য, উত্‍পাদন ও আমদানির উপর দৈনিক ভিত্তিতে নজর রাখা হবে।

যার ফলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।একুশের বিধানসভা নির্বাচনের পর থেকে লাগাতার বেড়ে চলেছে পেট্রল-ডিজেলের মূল্য । একাধিক শহরে একশোর গণ্ডি ছাড়িয়েছে জ্বালানির দাম।

আরও পড়ুন : প্রকাশ্যে টাকা বিলি করছেন লালু পুত্র, গাড়ির দিকে হাত বাড়ালেই গুঁজে দিচ্ছেন ৫০০ টাকার নোট! ভাইরাল ভিডিয়ো

একই সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে সর্ষের তেলের মূল্যও। গত এক বছরে ২০-৪৮ শতাংশ বেড়েছে রান্নার তেলের দাম। বর্তমানে দু’শো টাকা ছুঁয়ে ফেলেছে রান্নার তেল। তেলের ঝাঁজে নাজেহাল আমজনতা।

আর সেই কারণেই এবার বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটল কেন্দ্র। রাজ্যগুলিকে বলা হয়েছে, দাম যাতে নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়, তাই মজুতদারির উপর নজর রাখতে হবে।

মূল্য এই হারে বাড়লে উত্‍সবের মরশুমে তা ধরাছোঁয়ার বাইরে চলে যাবে বলেই আশঙ্কা করা হচ্ছে। দেশে যে পরিমাণ ভোজ্য তেল ব্যবহার হয়, তার শতকরা ৬০ ভাগই বিদেশ থেকে আমদানি করতে হয় বলে দাবি কেন্দ্রের।

তবে বিরোধীদের অভিযোগ, আইনে সংশোধন করে চাল, ডাল, আলু ইত্যাদি সবজির মতো ভোজ্য তেলকেও অত্যাবশ্যকীয় পণ্যের তালিকা থেকে বাদ দিয়েছে কেন্দ্র।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button