জাতীয়

করোনায় উত্‍সব, নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র

করোনায় উত্‍সব, নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র - West Bengal News 24

করোনার (Covid19) দ্বিতীয় তরঙ্গে (Second Wave) দেশ জুড়ে যে ছবি দেখা গিয়েছিল, সেই আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি সাধারণ মানুষ। রাজ্যে রাজ্যে মৃত্যু মিছিল, অনাথ হয় বহু সন্তান। এই সংক্রমণের কোপ কিছুটা কমলেও ‘সিঁদুরে মেঘ’ এখনও ভয় দেখাচ্ছে। তৃতীয় তরঙ্গ (Third Wave) আসবে কি আসবে না, তা নিয়ে মতভেদ থাকলেও সাবধানের মার নেই! তাই উৎসবের মরশুমে কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার।

উৎসবের আনন্দ যেন বিপদের কারণ না হয়ে যায়। তাই অক্টোবরের আগেই দেশ জুড়ে জারি কর হল নয়া নির্দেশিকা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) তরফ থেকে সব রাজ্যকে চিঠি দিয়ে গাইডলাইন (Guidelines ) সম্পর্কে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

শুধু বাঙালির দুর্গা পূজা নয়, অক্টোবরে দেশে বিভিন্ন রাজ্যেই থাকে উৎসবের আবহ। পালিত হয় নবরাত্রি, দশেরা, দিওয়ালির মতো উৎসব। ভয় আনন্দের উষ্ণতা নিতে ভয় ভুলে সামিল হন সাধারণ মানুষ। তবে এবার আর ভয় ভুললে চলবে না। ওই সময় কী করা উচিৎ আর কোনটা নয়, বৃহস্পতিবার তা নিয়েই নির্দেশিকা প্রকাশিত হয়েছে। এ দিন সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, ‘দ্বিতীয় ঢেউ এখনও পুরোপুরি শেষ হয়নি।’ সতর্ক করে তিনি জানান, বেশ কিছু রাজ্যে এখনও বাড়ছে সংক্রমণ।

আরও পড়ুন : ‘করোনা নিয়ন্ত্রণে ভারত যা করেছে, তা কোনও দেশ পারেনি’, কেন্দ্রের প্রশংসায় পঞ্চমুখ সুপ্রিম কোর্ট

উৎসবের সময় কী নির্দেশিকা কেন্দ্রের?

১. যে সব জায়গাকে কনটেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হবে, সেখানে কোনও জমায়েত চলবে না। যে সব জেলায় সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানেও কোনও জমায়েত চলবে না।

২. যে সব জায়গায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশ বা তার কম, সেখানে জমায়েত করতে গেলে প্রশাসনের অনুমতি নিতে হবে।

৩. যদি সাপ্তাহিক হিসেবে সংক্রমণের হার কিছুটা হ্রাস পায়, সে ক্ষেত্রে সীমাবদ্ধতা বাড়ানো যেতে পারে।

স্বাস্থ্য সচিব উল্লেখ করেছেন, দেশের ৩৩ টি জেলায় সাপ্তাহিক হিসেবে এখনও সংক্রমণের হার ১০ শতাংশের বেশি। ২৩ টি জেলায় সেই হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে।

কিছুদিন আগেই স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের (NIDM) তরফ থেকে এই সংক্রান্ত একটি রিপোর্ট জমা দেওয়া হয়েছে প্রধামমন্ত্রীর দফতরে। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অক্টোবরেই সম্ভবত চরম আকার ধারণ করতে পারে করোনার তৃতীয় ঢেউ। শিশুদের ক্ষেত্রে যে এই সংক্রমণের আশঙ্কা বেশি থাকবে, সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে কেন্দ্রের তরফে ওই রিপোর্টে।

সূত্রঃ টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button