জাতীয়

ষষ্ঠীতে পেট্রোল ডিজেলে ছ্যাঁকা, কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম কত জেনে নিন

ফের বাড়ল জ্বালানি তেলের দাম। এই নিয়ে টানা সাতদিন বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। একশোর দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে ডিজেলের দাম। কলকাতায় আজ পেট্রোলের দাম লিটার প্রতি ২৯ পয়সা বেড়েছে। আর ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৩৫ পয়সা।

উত্‍সবের মধ্যে অগ্নিমূল্য জ্বালানি তেল। গত সাতদিন ধরে পর পর বেড়েই চলেছে জ্বালানি তেেলর দাম। ৫ অক্টোবর থেকে লাগাতাল বেড়ে চলেছে পেট্রোল ডিজেলের দাম। কলকাতার পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৫.৯০ টাকা। আর ডিেজলের দাম বেড়ে হয়েছে ৯৬.২৮ টাকা। প্রায় ১০০ টাকা ছুঁই ছুঁই হয়ে গিয়েছে। উত্‍সবের মধ্যে জ্বালানি তেলের দাম বাড়ায় মধ্যবিত্তের নাভিঃশ্বাস দশা।

আরও পড়ুন : উত্‍সবের মাঝে সুখবর! কমছে সংক্রমণ, দেশে গত ২৪ ঘণ্টায় করোনার বলি দু’শোরও কম

পেট্রোল ডিেজলের দাম বাড়লে দাম বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসেরও। আন্তর্জাতিক বাজারে অপরিশোিধত তেলের দাম বাড়ার কারণেই জ্বালানি তেলের দাম বাড়ছে বলে দাবি করেছে তেল উত্‍পাদনকারী সংস্থাগুলি। তাই লাগাতার বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। যার জেরে জিনিসের দামও বাড়তে শুরু করেেছ। শাক-সবজি থেকে চাল-ডাল সব িজনিসের দাম বাড়তে শুরু করেছে। উত্‍সবের মরশুমে জিনিসের দাম বাড়ায় সাধারণ মানুষের পকেটে টান পড়ছে।

আরও পড়ুন : কাশ্মীরের অনন্তনাগ ও বান্দিপোরায় সেনার গুলিতে খতম দুই জঙ্গি

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে রান্নার গ্যাসের দামও। ৯১১ টাকা হয়ে গিয়েছে ভর্তুকী যুক্ত রান্নার গ্যাসের দাম। পুজোর মুখে রান্নার গ্যাসের দামও অগ্নিমূল্য। কাজেই মধ্যবিত্তের হেঁেসলেও আগুন। পুজোর দিনে সব বাঙালি বাড়িতেই ভালমন্দ রান্না হয়ে থাকে।

কিন্তু রান্নার গ্যাসের যে হারে দাম বাড়ছে তাতে রান্না করার ক্ষেত্রেও মেপে মেপে পা রাখতে হচ্ছে। বাণিজ্যির রান্নার গ্যাসের দামও অগ্নিমূল্য হয়ে গিয়েছে। কাজেই বাইরের খাবারের দামও যে বাড়বে তাতে কোনও সন্দেহ নেই। তাই বাইরে খাওয়ার েক্ষত্রেও রাশ টানতে হচ্ছে। কাজেই সব দিক দিয়েই মধ্যবিত্তের নাভিঃশ্বাস দশা।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button