জাতীয়

গত নয় মাসে দেশে সর্বনিম্ন সংক্রমন, নতুন করোনা রোগী ১২ হাজার ৫১৬ জন

কোভ্যাক্সিন যখন করোনাকে প্রতিহত করার কাজে আরও একধাপ এগিয়ে গেল তখনও কিন্তু দৈনিক সংক্রমণ দেশে ১০ হাজারের উপরেই। বৃহস্পতিবার সারাদিনে নতুন করে করোনায় আক্রান্ত হলেন, ১২ হাজার ৫১৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ৫১০ জন।

এই মুহূর্তে অ্য়াক্টিভ কেস ১ লাখ ৩৭ হাজার ৪১৬টি। ২৬৭ দিনে সর্বনিম্ন সংক্রামিত। করোনা ভয়াবহতা কমেও কমছে না দেশে। এর মধ্যেই সুখবর। তৃতীয় ক্লিনিকাল ট্রায়ালে কোভিডের (Covid-19) বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin)। ল্যানসেট পিয়ার-রিভিউ ( Lancet peer-review) ভারত বায়োটেকের তৈরি এই টিকার কার্যকারিতা বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে।

Koo App

#Unite2FightCorona
#LargestVaccineDrive
➡️ India’s Cumulative #COVID19 Vaccination Coverage exceeds 110.79 Cr (1,10,79,51,225).

➡️ More than 53.81 Lakh doses administered in last 24 hours.

https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1771083

Ministry of Health & Family Welfare, Govt of India (@mohfw_india) 12 Nov 2021

আরও পড়ুন : টুইটারে ক্ষোভ উগরে, বিজেপি ছাড়লেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়

কয়েকদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র ছাড়পত্র পেয়েছে কোভ্যাক্সিন। ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল অ্যাডভাইসারি গ্রুপ। দ্য ল্যানসেট একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতে ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে কোভ্যাক্সিনের ট্রায়ালে ২৪ হাজার ৪১৯ জন অংশ নিয়েছিলেন।

এই ট্রায়ালের সময় কোনও গুরুতর-টিকা-সম্পর্কিত মৃত্যু বা পার্শ্বপ্রতিক্রিয়া রেকর্ড করা হয়নি। ভারত বায়োটেকের পক্ষ থেকে অবশ্য আগেই বলা হয়েছিল, তাদের তৈরি কোভ্যাক্সিনের কার্যকারিতা প্রায় ৭৭ শতাংশ। পাশাপাশি তা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর।

আরও পড়ুন ::

Back to top button