অর্থনীতি

ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি রুখতে, বাইডেনের সায়ে প্রধানমন্ত্রীও

Crude Oil: ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি রুখতে, বাইডেনের সায়ে প্রধানমন্ত্রীও - West Bengal News 24

দেশে তেল ও গ্যাসের মতো জ্বালানির ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি রুখতে পদক্ষেপ করল ভারত। জানানো হয়েছে দেশের আমজনতার জন্য তেল ও গ্যাসের দাম কমাতে পেট্রোলিয়াম ভান্ডার থেকে ৫০ লক্ষ ব্যারেল তেল ছাড়া হবে। পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে বলা হয়েছে, আমেরিকা, চীন, জাপান, ব্রিটেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ভারত সহ বাকি দেশগুলির এই সিদ্ধান্তের পিছনে রয়েছে আমেরিকা। মঙ্গলবার বাইডেন জানিয়েছেন, আমেরিকার আম জনতার জন্য তেল ও গ্যাসের দাম কমাতে দেশের পেট্রোলিয়াম ভান্ডার থেকে ৫ কোটি ব্যারেল তেল ছাড়া হবে। এর জেরে সে দেশে জ্বালানির দাম কমবে বলে মনে করছেন অনেকে। পাশাপাশি, এতে বিশ্ব জুড়ে জ্বালানীর দামেও প্রভাব পড়তে পারে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন: আফগানিস্তানে বিপর্যস্ত হওয়ার মুখে ব্যাঙ্ক পরিকাঠামো

মঙ্গলবার টুইটারে বাইডেন লেখেন, ‘আমেরিকান পরিবারদের জন্য তেল এবং গ্যাসের দাম কমাতে পদক্ষেপের কথা ঘোষণা করছি। আমেরিকাবাসীদের জন্য স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ৫ কোটি ব্যারেল তেল ছাড়বে শক্তি মন্ত্রক, যাতে তেল এবং গ্যাসের দাম কমানো যায়।’ এরপরই বাইডেন ভারত সহ চীন, জাপান, ব্রিটেন, দক্ষিণ কোরিয়াকে অনুরোধ করেন তেল ছাড়ার জন্য। ভারত ইতিমধ্যেই সেই প্রস্তাবে সায় দিল।

আমেরিকায় গত সাত বছরে তেলের দাম বেড়ে সর্বোচ্চ হয়েছে। আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন জানিয়েছে, সোমবার ১ গ্যালন তেলের দাম ৩.৪০৯ ডলার ছুঁয়েছে।

ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৫৪ টাকা। অথচ বছরখানেক আগেও এর দাম ছিল প্রতি গ্যালন ২.১১ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৫৭ টাকা)।

বাইডেনের এই ঘোষণার পর একটি বিবৃতিতে হোয়াইট হাউসের প্রতিশ্রুতি, ‘তেলের দাম কমাতে প্রয়োজনে অতিরিক্ত পদক্ষেপ করা হবে।’ বাইডেনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বিশেষজ্ঞরা।

বিনিয়োগকারীদের পরামর্শদাতা সংস্থা ‘এগেন ক্যাপিটাল’-এর কর্ণধার জন কিলডাফের মতে, ‘তেলের দাম কমাতে এটি অত্যন্ত সময়োচিত পদক্ষেপ। শীতকালের আগে উত্‍পাদনে ঘাটতি মেটাতে এই অতিরিক্ত তেলের জোগান সহায়ক হবে।’

 

 

সুত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button